Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Chimpanzee

শিম্পাঞ্জির ছানা চুরি করে দাবি মুক্তিপণের

গত ৯ সেপ্টেম্বর ভোররাতে কাটাঙ্গা অভয়ারণ্যের অন্তর্গত ওই পশু আবাস থেকে শিম্পাঞ্জির তিনটে ছানাকে চুরি করা হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কিনশাসা (কঙ্গো) শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ০৫:৫৮
Share: Save:

অভয়ারণ্য থেকে তিনটে শিম্পাঞ্জির ছানাকে অপহরণ করে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করল দুষ্কৃতীরা। ওই পশু আবাসের প্রতিষ্ঠাতা তথা মালিকের দাবি, বণ্যপ্রাণীকে অপহরণ করে এ ভাবে মুক্তিপণ চাওয়ার ঘটনা বিশ্বে প্রথম। গণপ্রজাতন্ত্রী কঙ্গোয় এক অভয়ারণ্যের অন্তর্গত পশু আবাসে ঘটনাটি ঘটেছে।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, গত ৯ সেপ্টেম্বর ভোররাতে কাটাঙ্গা অভয়ারণ্যের অন্তর্গত ওই পশু আবাস থেকে শিম্পাঞ্জির তিনটে ছানাকে চুরি করা হয়। পশু আবাসের মালিক জানিয়েছেন, সেখানে মোট পাঁচটি ছানা ছিল। সিজ়ার, হুসেন এবং মোঙ্গা নামে তিনটে ছানাকে চুরি করে অপহরণকারীরা। বাকি দু’টি ছানা ভাঁড়ার ঘরে লুকিয়ে পড়ে। তিনি জানিয়েছেন, এই ঘটনার পরে তাঁর স্ত্রীর মোবাইলে তিনটি মেসেজ ও শিম্পাঞ্জিদের একটি ভিডিয়ো পাঠায় দুষ্কৃতীরা। ছানাগুলির মুক্তির বিনিময়ে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করা হয়। তা না পেলে তাদের আঘাত করার হুমকিও দেওয়া হয়। তিনি আরও জানিয়েছেন, দুষ্কৃতীরা তাঁদের জানিয়েছে যে আসলে তাঁর ছেলেমেয়েদেরই অপহরণের পরিকল্পনা ছিল। সম্প্রতি ছুটি কাটাতে ওই পশু আবাসে বাবার কাছে আসার কথা ছিল শিশুদের। কিন্তু তারা শেষ পর্যন্ত না আসায় শিম্পাঞ্জির ছানাদের অপহরণ করা হয়।

তবে অপহরণকারীদের চাপের মুখে তিনি কিছুতেই নতি স্বীকার করবেন না বলে জানিয়েছেন পশু আবাসের মালিক। তিনি বলেন, ‘‘ছানাগুলিকে মাদক জাতীয় কিছু দিয়ে রেখেছে। ওদের সাবধানে উদ্ধার করতে হবে। কিন্তু অপহরণকারীদের দাবি মেটানো যাবে না। অপহরণকারীদের দাবি এক বার মেনে নিলে ওরা বার বার এ কাজ করবে।’’ দেশের বনমন্ত্রী মাইকেল কোয়াকপা বলেন, ‘‘অপহরণকারীদের কাছে মাথা নত করা উচিত নয়। তদন্ত চলছে। আশা করছি খুব তাড়াতাড়ি অপরাধীদের খোঁজ মিলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chimpanzee Congo Kidnap
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE