Advertisement
১৮ মে ২০২৪
Israel-Palestine Conflict

আমেরিকার রাস্তায় গুলি খেলেন তিন প্যালেস্টাইনি বংশোদ্ভূত ছাত্র! কারণ খুঁজতে গিয়ে হয়রান পুলিশ

ইজ়রায়েলের সঙ্গে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের সংঘাতের প্রভাব পড়েছে আমেরিকাতেও। যুদ্ধের আবহে গত কিছু দিন ধরেই আমেরিকায় বসবাসকারী ইহুদি এবং মুসলিমরা হিংসার শিকার হয়েছেন বারবার।

হিশম আওয়ারতনি, তহসিন আলি এবং কেনান আবদুল্লামিদ

হিশম আওয়ারতনি, তহসিন আলি এবং কেনান আবদুল্লামিদ ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৪:৩৬
Share: Save:

তাঁরা আমেরিকার নাগরিক। আইন মেনে থাকেন আমেরিকার ভূখণ্ডে। পড়াশোনাও করেন আমেরিকার শিক্ষা প্রতিষ্ঠানে। তবে জন্মসূত্রে প্যালস্টাইনি। শনিবার রাতে হঠাৎই তাঁদের গুলি করে খুনের চেষ্টা করা হল আমেরিকার রাস্তায়। ঘটনায় গুরুতর জখম হয়েছেন তাঁরা। এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তিন তরুণ।

ওই তিন প্যালেস্টাইনি বংশোদ্ভূত ছাত্রের নাম হিশম আওয়ারতনি, তহসিন আলি এবং কেনান আবদুল্লামিদ। তিন জনেই আমেরিকার বিশ্ববিদ্যালয়ের ছাত্র। রবিবার রাতে বার্লিংটনে একটি পারিবারিক নৈশভোজের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন তিন জন। তাঁদের পরণে ছিল প্যালেস্টাইনের ঐতিহ্যবাহী পোশাক। নিজেদের মধ্যেও মাতৃভাষায় কথা বলছিলেন তাঁরা। আচমকাই তাঁদের পথ রোধ করে দাঁড়ান এক বন্দুকধারী। পথেই তাঁদের লক্ষ্য করে গুলি করা হয়। পুলিশ সূত্রে খবর, যিনি গুলি চালান তিনি একটি শব্দও খরচ করেননি, কেন গুলি করছেন, জানাননি তার কারণও। তবে তাদের ধারণা এটি আসলে প্যালেস্টাইন বিরোধীদের কাজ।

প্রসঙ্গত, ইজ়রায়েলের সঙ্গে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের সংঘাতের প্রভাব পড়েছে আমেরিকাতেও। যুদ্ধের আবহে গত কিছুদিন ধরেই আমেরিকায় বসবাসকারী ইহুদি এবং মুসলিমরা হিংসার শিকার হয়েছেন বারবার। সোমবার আমেরিকায় প্যালেস্টাইনের রাষ্ট্রদূত হুসাম জোমলোট এই ঘটনাটির কথা জানিয়েছেন এক্স হ্যান্ডলে। তিনি লিখেছেন, ‘‘ছ’দিন আগেই ছ’বছরের এক প্যালেস্টাইনি শিশুকে ইলিনয়ে ২৬ বার কোপানো হয়েছিল। আর এ বার একই ঘটনা ঘটল বার্লিংটনে। কী তাদের অপরাধ? না ওঁরা তাঁদের দেশের ঐতিহ্যবাহী প্যালেস্টাইনি কাফিয়া পরেছিল।’’

কাফিয়া হল ইহুদিদের পরিধেয় সাদা কালো চৌখুপি নকশার এক ধরনের উড়নি। জোমলোট লিখেছেন, ‘‘ওই তিন ছাত্র এখন আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। এমন চলতে থাকলে তো এ বার প্যালেস্টাইনিদের জন্য আলাদা নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।’’

পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি তিন ছাত্রকে লক্ষ্য করে মোট চারবার গুলি চালিয়েছিল। আপাতত ওই বন্দুকবাজের খোঁজ করছে পুলিশ। তবে প্রাথমিক তদন্তে তারা জানিয়েছে, এটা যে ইহুদি-বিরোধী হিংসাত্মক ঘটনা নয়, তা জোর দিয়ে বলা যাচ্ছে না।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এই তিন ছাত্রের মধ্যে দু’জন আমেরিকার নাগরিক। আর এক জনের কাছে আমেরিকায় থাকার আইনি স্বীকৃতি রয়েছে। তিন জনই ইজ়রায়েল অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কের স্কুলে এক সঙ্গে পড়াশোনা করেছেন। এঁদের মধ্যে এক জন ব্রাউন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। অন্য দু’জন পড়েন ট্রিনিটি কলেজ এবং হ্যাভারফোর্ড কলেজে। থ্যাঙ্কসগিভিং উপলক্ষে এঁদের এক জনের বাড়িতে নিমন্ত্রণে যোগ দিতে আসছিলেন বাকি দু’জন। পুলিশ জানিয়েছে, এঁদের মধ্যে এক জনের অবস্থা অত্যন্ত সঙ্কটজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Palestine Conflict Israel-Hamas Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE