Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India

ওমানে বৈঠকে ভারত ও পাক বিদেশ-কর্তারা

সূত্রের খবর, কাশ্মীর, সন্ত্রাস-বিরোধিতা, খলিস্তানিদের পাক মদত, ভারত এবং পাকিস্তানের মধ্যে বাণিজ্য স্বাভাবিক করার বিষয়গুলি ওই সম্মেলনে উঠে আসে।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ০৬:০৬
Share: Save:

ওমানে আয়োজিত দক্ষিণ এশিয়া নিরাপত্তা সম্মেলনে একই মঞ্চে মিলিত হলেন ভারত এবং পাকিস্তানের প্রাক্তন এবং বর্তমান কিছু অফিসার। সূত্রের খবর, দু’দেশের মধ্যে যোগাযোগ বাড়ানোর বিষয়টি সার্বিক পরিপ্রেক্ষিতে উঠে এসেছে।

রুদ্ধদ্বার এই সম্মেলনের প্রতিটি পর্বে বিস্তারিত ভাবে আলোচনা হলেও ভারত এবং পাকিস্তানের আমলারা আলাদা করে নিজেদের মধ্যে বসেননি বলেই জানা গিয়েছে। সেপ্টেম্বরের ১৭ এবং ১৮ তারিখে মাস্কটে হওয়া এই সম্মেলনে যোগ দেন ভারত এবং পাকিস্তানের বিদেশ মন্ত্রকের কর্তারা। পাকিস্তান এবং আফগানিস্তান বিষয়ক ভারতের যুগ্মসচিব জে পি সিংহ ছিলেন বৈঠকে। পাকিস্তানের পক্ষে ছিলেন আইএসআই-এর কর্তা ব্রিগেডিয়ারু জ়ুলফিকার আলি ভাট্টি, প্রাক্তন বিদেশসচিব জালিল আব্বাস জিলানি প্রমুখ। কূটনৈতিক শিবিরের বক্তব্য, এমন একটি সময়ে এই সম্মেলনের আয়োজন করা হল, যখন ভারত এবং পাকিস্তানের মধ্যে কোনও দ্বিপাক্ষিক যোগাযোগই নেই। সূত্রের খবর, কাশ্মীর, সন্ত্রাস-বিরোধিতা, খলিস্তানিদের পাক মদত, ভারত এবং পাকিস্তানের মধ্যে বাণিজ্য স্বাভাবিক করার বিষয়গুলি ওই সম্মেলনে উঠে আসে। সম্মেলনে যোগ দেওয়া প্রতিনিধিরা বিশেষ করে উল্লেখ করেছেন, ২০২১-এ নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষ বিরতি ফিরিয়ে আনায় পরিস্থিতি অনেকটা সহজ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Pakistan Oman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE