Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Treasure

হেঁশেলের নীচে গুপ্তধন!

শান্ত থাকাটা জরুরি ছিল, কারণ পড়ে পাওয়া যখের ধন ভাঙাতে ইতিমধ্যেই তিন বছরেরও বেশি লেগে গিয়েছে ইংল্যান্ডের নর্থ ইয়র্কশায়ারের দম্পতির।

রসুইঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এসেছিল চারশো বছরের পুরনো ২৬৪টি সোনার মুদ্রা।

রসুইঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এসেছিল চারশো বছরের পুরনো ২৬৪টি সোনার মুদ্রা। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ০৭:৩৪
Share: Save:

এমন এমন পরিস্থিতিতে মাথার ঠিক রাখাটাই মস্ত ব্যাপার! যেমনটা পরশপাথর পেয়ে পরেশবাবুর হয়েছিল পরশুরামের গল্পে। হাতে চিমটি কেটে দেখেছিলেন, ঘুম ভাঙল না— অতএব স্বপ্ন নয়। তখন বুকে হাত রেখে শকুন্তলার মতো বলেছিলেন, ‘হৃদয়, শান্ত হও; এখনই যদি ফেল করো তবে এই কুবেরের ঐশ্বর্য ভোগ করবে কে?’

শান্ত থাকাটা জরুরি ছিল, কারণ পড়ে পাওয়া যখের ধন ভাঙাতে ইতিমধ্যেই তিন বছরেরও বেশি লেগে গিয়েছে ইংল্যান্ডের নর্থ ইয়র্কশায়ারের দম্পতির। রসুইঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এসেছিল চারশো বছরের পুরনো ২৬৪টি সোনার মুদ্রা। সেটা ছিল ২০১৯ সালের জুলাই। প্রক্রিয়াগত সমস্ত জটিলতা মেটানোর পরে আগামী অক্টোবরে লন্ডনের সংস্থা স্পিঙ্ক অ্যান্ড সন্স সেগুলি নিলামে তুলছে। দাম ধরা হয়েছে আড়াই লক্ষ পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ২.৩ কোটি টাকা। দম্পতি অবশ্য নিজেদের পরিচয় প্রকাশে নারাজ।

মুদ্রাগুলি ১৬১০ থেকে ১৭২৭-এর মধ্যেকার নানা সময়ের— মূলত প্রথম জেমস, প্রথম চার্লস এবং প্রথম জর্জের আমলের। রয়েছে ১৭২০ সালে প্রথম জর্জের আমলের একটি গিনি। তার কোনও পিঠেই সম্রাটের ছবি নেই। দু’দিকই ‘টেল’। সেটির দামই প্রায় চার হাজার পাউন্ড উঠতে পারে। ১৬৭৫ সালে দ্বিতীয় চার্লসের আমলের একটি গিনিতে ভুল রয়েছে লাতিনে লেখা সম্রাটের নামের বানানে। সেটির দর উঠতে পারে দেড় হাজার পাউন্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Treasure gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE