Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Emmanuel Macron

জি২০ দেশগুলির নেতৃত্বে ভারত, ‘বন্ধু’ মোদীর উপর বিশ্বাস রাখতে বললেন ফরাসি প্রেসিডেন্ট

জি২০-র সভাপতি হওয়ায় ভারতকে অভিনন্দন জানান ফরাসি প্রেসিডেন্ট মাকরঁ। টুইটে মোদীকে ‘বন্ধু’ বলে সম্বোধন করে বিশ্বের কাছে ফরাসি প্রেসিডেন্টের আর্জি, “বন্ধু মোদীর উপর ভরসা রাখুন।”

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর সঙ্গে নরেন্দ্র মোদী।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর সঙ্গে নরেন্দ্র মোদী।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ১৪:২৭
Share: Save:

গত বৃহস্পতিবারই জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব গ্রহণ করেছে ভারত। আর রবিবার টুইট করে ভারতকে অভিনন্দন জানালেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। তবে শুধু অভিনন্দন জানানোই নয়, ভারত জি২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির সভাপতি হওয়ায় উচ্ছ্বসিত মাকরঁ জানিয়ে দিলেন, ভারতকে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত ফ্রান্স।

দীর্ঘ দিন ধরেই ফ্রান্সের সঙ্গে নিবিড় বাণিজ্যিক, কূটনৈতিক এবং কৌশলগত বোঝাপড়া রয়েছে ভারতের। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গেও ব্যক্তিগত স্তরে ভাল সম্পর্ক রয়েছে মাকরেঁর। সেই সুসম্পর্কের প্রতিফলনই দেখা গেল রবিবার। টুইটে মোদীকে ‘বন্ধু’ বলে সম্বোধন করে বিশ্বের কাছে তাঁর আর্জি, “বন্ধু মোদীর উপর ভরসা রাখুন।” ভরসা রাখার কারণ ব্যাখ্যা করে মাকরঁ লেখেন, “মোদী আমাদের সকলকে ঐক্যবদ্ধ করে বিশ্বে শান্তি এবং স্থিতিশীলতা আনতে পারবেন।”

ভারত জি২০-র সভাপতি হওয়ার পর এ দেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইমানুয়েল লেনাইন আগেই জানিয়েছিলেন, যে কোনও প্রয়োজনে ফ্রান্সের পূর্ণ সহযোগিতা পাবে ভারত। প্রসঙ্গত, গত শুক্রবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও মোদীকে ‘বন্ধু’ বলে সম্বোধন করে জানিয়েছিলেন, ভারতকে পূর্ণ সহযোগিতা করবে ওয়াশিংটন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE