Advertisement
০৭ মে ২০২৪
Elon Musk

ওয়েবসাইট থেকে সরে গেল নীল পাখি, এল অন্য লোগো, পরিবর্তনের সূচনা মাস্কের টুইটারে

সোমবারই টুইটার থেকে সরে গেল পাখির আদলে তৈরি সেই বিখ্যাত নীল লোগো। তার পরিবর্তে কালো রঙের উপরে সাদা রঙে লেখা এক্স অক্ষরটিকে ভেসে উঠতে দেখা গিয়েছে টুইটারে।

Twitter officially replaces bird logo, websites now shows X

টুইটারে পরিবর্তনের সূচনা করলেন ইলন মাস্ক। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৬:৩৭
Share: Save:

আগেই টুইটারে বদলের কথা ঘোষণা করেছিলেন ইলন মাস্ক। রবিবারের সেই ঘোষণার পর সোমবারেই মাইক্রো ব্লগিং সাইটটির ওয়েবসাইট থেকে সরে গেল পাখির আদলে তৈরি সেই বিখ্যাত নীল লোগো। তার পরিবর্তে কালো রঙের উপরে সাদা রঙে লেখা এক্স অক্ষরটিকে ভেসে উঠতে দেখা গিয়েছে। যা দেখে অনেকেই মনে করছেন, আগামিদিনে এই নাম এবং এই লোগোতেই পরিচিত হতে চলেছে টুইটার।

এর আগেই অবশ্য আমেরিকার সান ফ্রান্সিসকো শহরে টুইটারের সদর দফতরের একটি ছবি টুইট করেন মাস্ক। ছবিটির সঙ্গে লেখেন, “আজ রাতে আমাদের সদর দফতর।” ছবিতে দেখা যায়, টুইটারের সদর দফতরের উপর আলো দিয়ে লেখা রয়েছে ‘এক্স’। মাস্কের এই এক্স-প্রীতি অবশ্য নতুন নয়। ১৯৯৯ সালে এক্স ডট কম বলে একটি অব্যবহৃত ওয়েবসাইট কিনে রাখেন মাস্ক। মনে করা হচ্ছে, সেই ওয়েবসাইটটিকে এ বার পুনরুজ্জীবিত করতে পারেন তিনি। টেসলা কর্তা মাস্ক স্পেসএক্স নামক সংস্থারও মালিক।

রবিবার একটি টুইটে মাস্ক লেখেন, “আমরা শীঘ্রই টুইটার নামক ব্র্যান্ড এবং ধাপে ধাপে সকল পাখিকে বিদায় জানাতে চলেছি।” তখনই জল্পনা ছড়ায় যে, টুইটার বলতেই যে নীল পাখির কথা সকলের চোখে ভাসত, সেই পাখিকেই বিদায় জানানোর কথা বলেছেন মাস্ক।

এই বিষয়ে টুইটার কর্তৃপক্ষ যে বিন্দুমাত্র দেরি করতে চান না, সে ইঙ্গিত দিয়ে মাস্ক আর একটি টুইটে লেখেন, “যদি আজকে রাতেই একটা ভাল এক্স লোগো পোস্ট করা যায়, তবে আমরা কাল থেকেই বিষয়টি কার্যকরী করব।” টুইটার কর্তার টুইটে ‘এক্স’ শব্দটির ব্যবহারও নতুন জল্পনা উস্কে দেয়। এই শব্দ আগেও ব্যবহার করেছেন মাস্ক। অনেকেই মনে করতে থাকেন টুইটারের নতুন নাম হতে পারে ‘এক্স’। সে ক্ষেত্রে মাস্কের মালিকানাধীন এক্স কর্পের নিয়ন্ত্রণে আসতে পারে এত দিন স্বাধীন সংস্থা হিসাবে কাজ করা টুইটার। গত অক্টোবর মাসেই একটি টুইটে টুইটারকে ‘সর্বজনের প্ল্যাটফর্ম’ এক্স-এ পরিণত করার কথা ঘোষণা করেছিলেন মাস্ক। মনে করা হচ্ছে, ধাপে ধাপে এ বার সেই লক্ষ্যেই হাঁটতে চলেছে মাস্কের টুইটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elon Musk Twitter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE