×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জানুয়ারি ২০২১ ই-পেপার

ট্রাম্পকে সরাতে যুক্ত শিশু যৌন নিগ্রহকারীরা? ভুয়ো তত্ত্ব বলে ৭০ হাজার অ্যাকাউন্ট সরাল টুইটার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি১২ জানুয়ারি ২০২১ ১১:২৬
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা অনেকদিন ধরেই মিথ্যা ষড়যন্ত্রের একটি তত্ত্ব উপস্থিত করার চেষ্টা করছেন। ‘কিউঅ্যানন’ নামে সেই ষড়য়ন্ত্র তত্ত্বের ভিত্তিতে প্রচার করা হচ্ছিল ট্রাম্পকে সরাতে শিশু যৌন নিগ্রহকারীরা যুক্ত, যাঁদের মধ্যে রয়েছেন ডেমোক্র্যাটদের বড় নেতা, হলিউড সেলেব্রিটিরা। কিন্তু একে মিথ্যা প্রচার বলে ৭০ হাজার টুইটার অ্যাকাউন্ট ডিলিট করল সংস্থা।

ক্যাপিটল হিলের প্রশাসনিক ভবনে ট্রাম্প সমর্থকরা হামলা চালানোর পরই এই বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখা শুরু হয়। সেই সূত্র ধরেই টুইটার জানিয়েছে, ‘এমন এমন টুইট করা হয়েছে এই অ্যাকউন্টগুলি থেকে, যেগুলি সরাসরি হিংসায় ইন্ধান যোগাতে পারে। ফলে যারা ‘কিঅ্যানন’ বিষয়ে কোনও আপত্তিকর পোস্ট শেয়ার করেছেন যেগুলি সরাসরি হিংসায় ইন্ধন দিতে পারে, সেগুলি সরিয়ে নেওয়া হল। পাশাপাশি ৭০ হাজার অ্যাকাউন্ট থেকে ক্রমাগত এই ধরনের পোস্ট দেওয়া হচ্ছিল, সেই কারণেই এগুলি সাসপেন্ড করা হল।

গত শুক্রবার টুইটার ঘোষণা করে, যে বা যাঁরা এই মিথ্যা ষড়য়ন্ত্রের তত্ত্ব খাড়া করছেন, তাঁদেরও অ্যাকউন্ট সরিয়ে নেওয়া হবে। তাঁরা মনে করছেন, অতি দক্ষিণপন্থী সমর্থকদের উক্তি অনেক সময়েই হিংসাকে প্ররোচনা দেয়। এগুলি বন্ধ না করলে ভবিষ্যতে আগুনে ঘি পড়ার মতো হঠাৎ করে বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে আমেরিকায়।  

Advertisement


Tags:

Advertisement