Advertisement
০২ মার্চ ২০২৪
Tsunami Warning

ফিলিপিন্সে রিখটার স্কেলে ৭.৫ মাত্রার ভূমিকম্প, জারি হয়েছে সুনামি সতর্কতাও

ফিলিপিন্স অত্যন্ত ভূকম্পপ্রবণ এলাকার মধ্যে পড়ে। কম্পনে ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা স্পষ্ট নয়। এখনও জানা যায়নি হতাহতের সংখ্যাও। তবে আশঙ্কা বৃদ্ধি পেয়েছে সুনামি সতর্কতার জারির খবরে।

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ২১:১৮
Share: Save:

ফিলিপিন্সে ভূমিকম্পের জেরে সুনামি সতর্কতা জারি হল। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, শনিবার ফিলিপিন্সের মিন্দানাওয়ে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে তার মাত্রা ৭.৫। এ খবর জানিয়েছে ইউরোপিয়ান-মেডিটেরেনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি)। সেই সূত্রেই জানা গিয়েছে, মাটি থেকে ৬৩ কিলোমিটার নিচে ছিল কম্পনের উৎসস্থল। কম্পনের পরেই জারি হয় সুনামি সতর্কতা। রয়টার্স সূত্রে খবর, মধ্যরাতের আগেই সুনামির প্রথম ঢেউ আসার আশঙ্কা রয়েছে। তা চলতে পারে বেশ কয়েক ঘণ্টা।

এমনিতেই ফিলিপিন্স অত্যন্ত ভূকম্পপ্রবণ এলাকার মধ্যে পড়ে। গত মাসেই রিখটার স্কেলে ৬.৭ মাত্রার কম্পনে দক্ষিণ ফিলিপিন্সে আট জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন অন্তত ১৩ জন নাগরিক। ভেঙে পড়েছিল ৫০টি বাড়ি। এ বারের কম্পনে ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা এখনও স্পষ্ট নয়। এখনও জানা যায়নি হতাহতের সংখ্যাও। এরই মধ্যে আশঙ্কা বৃদ্ধি পেল সুনামির সতর্কবার্তা জারি হওয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE