Advertisement
০১ মার্চ ২০২৪
West Bengal Weather Update

ঘূর্ণিঝড়ের প্রভাব কলকাতাতেও পড়বে, ১০ জেলায় বৃষ্টির সম্ভাবনা আগামী সপ্তাহের মাঝামাঝি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপ। তা এগোচ্ছে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে। শেষ ছ’ঘণ্টায় এর গতিবেগ ছিল ১৮ কিলোমিটার।

image of rain

বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে কলকাতা-সহ ১০ জেলায়। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৪:৫২
Share: Save:

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপ, যা ক্রমেই পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। এই নিম্নচাপ শনিবার গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ক্রমে তা পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। তার প্রভাবে আগামী বুধ এবং বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতা-সহ ১০ জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে নিম্নচাপ। তা এগোচ্ছে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে। শেষ ছ’ঘণ্টায় এর গতিবেগ ছিল ১৮ কিলোমিটার। শনিবার সকালে তা গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সকাল সাড়ে ৮টায় তার অবস্থান ছিল পুদুচেরি থেকে ৪৪০ কিলোমিটার পূর্ব এবং দক্ষিণ-পূর্বে, চেন্নাই থেকে ৪৫০ কিলোমিটার পূর্ব এবং দক্ষিণ-পূর্বে, নেল্লোর থেকে ৫৮০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে, বাপাতলার ৬৭০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে, মাছিলিপতনমের ৬৭০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমে। এখন এটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তার পর তা এগোতে পারে উত্তর-পশ্চিম দিকে। ৪ ডিসেম্বর, সোমবার দুপুরে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং উত্তর তামিলনাড়ু সংলগ্ন বঙ্গোপসাগরের পশ্চিম-মধ্যভাগে পৌঁছবে।

এর পর এই ঘূর্ণিঝড় উত্তর দিকে এগোতে থাকবে। ৫ ডিসেম্বর, মঙ্গলবার দুপুর নাগাদ নেল্লোর এবং মাছিলিপত্তনমের মাঝখান দিয়ে দক্ষিণ অন্ধ্রপ্রবেশে আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। স্থলভূমিতে আছড়ে পড়ার সময় ঝড়ের গতি থাকবে ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধ এবং বৃহস্পতিবার কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, পূর্ব বর্ধমানে হালকা বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE