Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Cyclone Miachaung

শক্তি সঞ্চয় করে তামিলনাড়ু, অন্ধ্র উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’, আছড়ে পড়বে কবে?

ঘূর্ণিঝড় মোকাবিলায় তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পুদুচেরিতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৮টি দলকে মোতায়েন করা হয়েছে। অতিরিক্ত আরও ১০টি দলকে প্রস্তুত রাখা হয়েছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৩:৫০
Share: Save:

আরও শক্তি সঞ্চয় করে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশের উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। ফলে ৩ ডিসেম্বর থেকে হাওয়ার গতিবেগ এবং বৃষ্টির পরিমাণ বাড়তে শুরু করবে এই দুই রাজ্যের উপকূলীয় অঞ্চলে। বঙ্গোপসাগরের উপর সৃষ্ট এই ঘূর্ণিঝড় ৪ ডিসেম্বর সকালে এই দুই রাজ্যের উপকূলের উপর দিয়ে বয়ে যেতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন।

মৌসম ভবন আরও জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে তামিলনাড়ুর নেল্লোর এবং অন্ধ্রপ্রদেশের মছলিপত্তমের মাঝে। আছড়ে পড়ার সময় ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। তিরুভাল্লুর জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে এই জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ২১ সেন্টিমিটার বা তার বেশি বৃষ্টি হতে পারে এই জেলায়।

ইতিমধ্যেই পুদুচেরি, কারাইকল এবং ইয়ানামে নির্দেশিকা জারি করেছে প্রশাসন। সোমবার সব স্কুলগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর সৃষ্ট নিম্নচাপটি শনিবার গভীর নিম্নচাপে পরিণত হবে। তার পর রবিবার সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। চেন্নাইয়ে আগামা ৪৮ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, অন্ধ্রপ্রদেশের উপকূলীয় অঞ্চলে ৫ ডিসেম্বর পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পুদুচেরিতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৮টি দলকে মোতায়েন করা হয়েছে। অতিরিক্ত আরও ১০টি দলকে প্রস্তুত রাখা হয়েছে। ৫ ডিসেম্বর ওড়িশায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Tamilnadu Andhra Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE