Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Yemen: আমিরশাহি, সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলা হুথি বিদ্রোহী গোষ্ঠীর, পাল্টা বিমানহানা ইয়েমনে

সোমবার ভোরে আবু ধাবি লক্ষ্য করে ছোড়া দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সংযুক্ত আরব আমিরশাহির সেনা আকাশপথেই ধ্বংস করেছে বলে দাবি।

সংবাদ সংস্থা
আবু ধাবি ২৪ জানুয়ারি ২০২২ ১৮:৫৪
Save
Something isn't right! Please refresh.
আবু ধাবির এই শিল্পক্ষেত্র লক্ষ্য করে ছোড়া হয়েছিল ক্ষেপণাস্ত্র।

আবু ধাবির এই শিল্পক্ষেত্র লক্ষ্য করে ছোড়া হয়েছিল ক্ষেপণাস্ত্র।
ছবি: টুইটার থেকে নেওয়া।

Popup Close

ড্রোন হামলার পরে এ বার ক্ষেপণাস্ত্র হানা। ফের ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীর নিশানায় সংযুক্ত আরব আমিরশাহির তেলের শহর আবু ধাবি। সোমবার ভোরে আবু ধাবি লক্ষ্য করে ছোড়া দু’টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সংযুক্ত আরব আমিরশাহির সেনা আকাশপথেই ধ্বংস করেছে বলে দাবি। ওই ঘটনার পরেই উত্তর ইয়েমেনে হুথি গোষ্ঠীর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে বিমান হামলা চালায় সংযুক্ত আরব আমিরশাহি।

সোমবার ভোরে সৌদি আরবেও দু’টি ক্ষেপণাস্ত্র ছোড়ে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী। তার একটি জাঝন এলাকায় আছড়ে পড়লে দু’জন আহত হন। অন্যটিকে, ধাহরন-আল-জানুবের আকাশে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার সাহায্যে ধ্বংস করে সৌদি সেনা। দক্ষিণ ইয়েমেনে হুথি গোষ্ঠীর ঘাঁটি থেকে ওই ক্ষেপণাস্ত্র দু’টি ছোড়া হয়েছিল।

Advertisement

সংযুক্ত আরব আমিরশাহির প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হানার পরেই সে দেশের বিমানবাহিনীর এফ-১৬ যুদ্ধবিমান উত্তর ইয়েমেনের আল-জওফে হুথি ঘাঁটিতে হামলা চালায়। সেটি ধ্বংস করা হয়। প্রসঙ্গত, গত সোমবার আবু ধাবি আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে বিস্ফোরক বোঝাই ড্রোন হামলা চালিয়েছিল হুথি গোষ্ঠী। একটি তেল শোধনাগার এলাকায় ওই বিস্ফোরণে সেখানে দুই ভারতীয় এবং এক পাকিস্তানি কর্মীর নিহত হন।

ইরান সমর্থিত শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথির বিরুদ্ধে অভিযানে ২০১৫ সাল থেকে ইয়েমেনের সরকারি বাহিনীকে সাহায্য করছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহি। তারই জেরে ওই দুই দেশে হামলা। সম্প্রতি ইয়েমেনের রাজধানী সানার উত্তরে হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অঞ্চলে অভিযান শুরু করেছে সে দেশের সরকারি বাহিনী। শাবওয়া এবং মারিব অঞ্চলে লড়াইয়ে ইয়েমেন সেনাকে সৌদি এবং আমিরশাহি সরাসরি মদত দিচ্ছে বলে জানা গিয়েছে।



Something isn't right! Please refresh.

Advertisement