Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Sanjay Bhandari

অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারীকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর

ব্রিটেনের আইন অনুযায়ী সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের এই নির্দেশের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে সে দেশের হাই কোর্টে আবেদন জানাতে পারবেন সঞ্জয়।

বিতর্কিত অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারীকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রেভারম্যান।

বিতর্কিত অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারীকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রেভারম্যান। ছবি সংগৃহীত।

শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ২৩:১৭
Share: Save:

বিতর্কিত অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভাণ্ডারীকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিলেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রেভারম্যান। প্রতিরক্ষা দুর্নীতিতে অভিযুক্ত সঞ্জয়ের সঙ্গে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা বঢরা গান্ধীর স্বামী রবার্টের যোগাযোগ রয়েছে বলে বিজেপির দাবি।

ব্রিটেনের আইন অনুযায়ী সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের এই নির্দেশের বিরুদ্ধে ১৪ দিনের মধ্যে সে দেশের হাই কোর্টে আবেদন জানাতে পারবেন সঞ্জয়। কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা বঢরা গান্ধীর স্বামী রবার্টের সঙ্গে সঞ্জয়ের ঘনিষ্ঠতা ছিল বলে কেন্দ্র এবং বিজেপির দাবি। সঞ্জয়ের মাধ্যমে ব্রিটেনে বেনামি সম্পত্তি কেনা ও আয়কর ফাঁকির অভিযোগ নিয়ে ২০২০ সালে গান্ধী পরিবারের জামাই রবার্টের বিরুদ্ধে আয়কর বিভাগ তদন্ত শুরু করেচিল। যদিও এখনও তাঁর বিরুদ্ধে ‘আদালতগ্রাহ্য’ কোনও তথ্য-প্রমাণ মেলেনি বলে সরকারি সূত্রের খবর।

প্রসঙ্গত, ইউপিএ সরকারের জমানায় বায়ুসেনার জন্য প্রশিক্ষণ বিমান (ট্রেনার জেট) কেনার চুক্তিতে দুর্নীতির অভিযোগ নিয়ে ২০১৯ সালে সঞ্জয়ের বিরুদ্ধে এফআইআর করেছিল সিবিআই। তাদের অভিযোগ, ২৮৯৫.৬০ কোটি টাকার ওই চুক্তির জন্য সুইৎজারল্যান্ডের ‘পিলেটাস এয়ারক্রাফট লিমিটেড’ বায়ুসেনা ও প্রতিরক্ষা মন্ত্রকের তৎকালীন কর্তাদের প্রায় ৩৩৯ কোটি টাকা ঘুষ দিয়েছিল। অস্ত্র ব্যবসায়ী সঞ্জয়ের সংস্থার মাধ্যমে ওই ঘুষ দেওয়া হয়েছিল বলে অভিযোগ তদন্তকারীদের। যদিও সামরিক পর্যবেক্ষকদের বড় অংশই নরেন্দ্র মোদী জমানার রাফাল চুক্তিতে দুর্নীতির অভিযোগের পাল্টা হিসেবে দেখছেন ট্রেনার জেট দুর্নীতির অভিযোগকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE