Advertisement
১৭ মে ২০২৪
Hottest June

ইংল্যান্ডের উষ্ণতম দিন, ১৩৯ বছরের মধ্যে জুন মাসে সবেচেয়ে বেশি গরম পড়ল বিলেতে

ইংল্যান্ডের আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি বছরের জুন মাসে গড় তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা গত ১৩৯ বছরে সর্বোচ্চ।

photo of london

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:১৩
Share: Save:

এপ্রিল-মে মাসে গরমে হিমশিম খেয়েছিল পশ্চিমবঙ্গ-সহ ভারতের বিভিন্ন রাজ্য। জুন মাসেও দাবদাহের দাপট অব্যাহত ছিল। এ বার বিদেশেও চোখ রাঙাল গরম। চলতি বছরের জুন মাসে ইংল্যান্ডে নজির গড়ল গরম। এর আগে এত উষ্ণ জুন মাস দেখেননি ব্রিটেনবাসী। অন্তত এমনটাই বলছেন সে দেশের আবহবিদেরা।

ইংল্যান্ডের আবহাওয়া দফতর জানিয়েছে, জুন মাসে গড় তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা গত ১৩৯ বছরে সর্বোচ্চ। ১৮৮৪ সালে জুন মাসে এমনই গরম অনুভব করেছিল ইংল্যান্ড। সে বছরের তাপমাত্রা উষ্ণতম হিসাবে নজির তৈরি করেছিল সে দেশে। এর পর, ১৯৪০ সাল এবং ১৯৭৬ সালের জুন মাসে ব্রিটেনে তাপমাত্রা ছুঁয়েছিল ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। এ বছর সেই নজিরও ভেঙে গেল। কিন্তু কেন এমন তাপমাত্রা বৃদ্ধি? আবহবিদদের একাংশের মতে, জলবায়ুর বদলই এর অন্যতম কারণ।

সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা ‘কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস’। সংস্থার ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস এক বিবৃতিতে বলেছেন, ‘‘চলতি বছরের জুন মাস ‘উষ্ণতম’ হিসাবে নতুন নজির তৈরি করেছে।’’ তিনি জানান, ১৯৫০ থেকে পাওয়া তাপমাত্রা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, চলতি জুন মাসে বিশ্বের গড় তাপমাত্রা অন্তত ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE