Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Zaporizhzhya NPP

Russia Ukraine war: ‘পরমাণু বিপর্যয় থেকে রক্ষা’

যুদ্ধ শুরুর পরপরই ইউক্রেনের জ়াপোরিজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি দখল করে নিয়েছিল রাশিয়া। তার পর থেকে এটি মস্কোর বাহিনীর নিয়ন্ত্রণেই রয়েছে।

যুদ্ধ শুরুর আগে জাপোরিজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র।

যুদ্ধ শুরুর আগে জাপোরিজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র। ছবি সংগৃহীত।

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ০৫:২০
Share: Save:

একটুর জন্য পরমাণু বিপর্যয় ঠেকানো গিয়েছে ইউক্রেনের জ়াপোরিজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে। আজ সাংবাদিকদের কাছে এমনটাই দাবি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি।

যুদ্ধ শুরুর পরপরই ইউক্রেনের জ়াপোরিজিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি দখল করে নিয়েছিল রাশিয়া। তার পর থেকে এটি মস্কোর বাহিনীর নিয়ন্ত্রণেই রয়েছে। তবে কেন্দ্রটিতে বিদ্যুৎ উৎপাদন চালু রয়েছে। এবং সেখানে কাজ করছেন ইউক্রেনীয় কর্মীরাই। মাঝেমধ্যেই আশপাশের এলাকায় আছড়ে পড়ছে ক্ষেপণাস্ত্র। পরমাণু বিপর্যয়ের ভয়ে বারবার এলাকাটিকে অসামরিক ক্ষেত্র ঘোষণা করার আর্জি জানিয়েছে ইউরোপের বহু দেশ, রাষ্ট্রপুঞ্জও। যদিও রাশিয়া এ বিষয়ে উচ্চবাচ্য করেনি। এর মধ্যে গত কাল আচমকাই খবর আসে আগুন লেগেছে পরমাণু কেন্দ্র চত্বরে। জ়েলেনস্কি জানান, রুশ গোলাবর্ষণের জেরে আগুন লেগে বিদ্যুতের লাইন কেটে গিয়েছিল। তিনি বলেন, ‘‘যদি আমাদের কর্মীরা ওই ব্ল্যাক আউটের মধ্যে ঘটনাস্থলে না পৌঁছতে পারতেন, তা হলে কিছু একটা দুর্ঘটনা ঘটতই।’’

আজ স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। তবে ইউক্রেন সরকার ফের মনে করিয়ে দিয়েছে, অল্পের জন্য বেঁচে গিয়েছে দেশ, ইউরোপও।সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE