Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Afghan Woman

Afghan Women: রঙিন পোশাক, অনাবৃত মুখ, তালিবানের বোরখা নীতির অভিনব প্রতিবাদ আফগান মহিলাদের

রবিবারই কালো বোরখায় মাথা থেকে পা পর্যন্ত ঢাকা আফগান মহিলাদের একটি মিছিলের ভিডিয়ো নেটমাধ্যমে শেয়ার করা হয়েছিল।

তালিব মহিলারা লিখেছেন, ‘এই হল আমাদের আফগান সংস্কৃতি। আমাদের দেশের ঐতিহ্যবাহী পোশাক রঙিন এবং সুন্দর।’

তালিব মহিলারা লিখেছেন, ‘এই হল আমাদের আফগান সংস্কৃতি। আমাদের দেশের ঐতিহ্যবাহী পোশাক রঙিন এবং সুন্দর।’ ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ১২:০৬
Share: Save:

শরীর ঢাকতে বোরখা লাগে না, সাধারণ ঐতিহ্যবাহী পোশাকই যথেষ্ট। বোরখা ছেড়ে তালিবানকে সেটাই বোঝালেন আফগান নারীরা। তবে এ বার একটু অন্য ভাবে। ঐতিহ্যবাহী আফগান পোশাকে নিজেদের সাজিয়ে ক্যামেরার সামনে দাঁড়ালেন তাঁরা। তার পর নিজেদের সেই সব ছবি তুলে পোস্ট করলেন নেটমাধ্যমে। সেই ছবির বিবরণে হ্যাশট্যাগে লিখে দিলেন তালিবানের উদ্দেশে একটি সতর্কবার্তা—#DoNotTouchMyClothes অর্থাৎ ‘আমার পোশাকে হাত দিও না’।

আফগানিস্তানের নতুন তালিবান সরকার ২৪ ঘণ্টা আগেই ঘোষণা করেছিল, শরিয়তি আইন মেনে বোরখা পরেই মেয়েরা কাজে যোগ দিতে পারবেন। এই পোস্ট এবং হ্যাশট্যাগ তারই প্রতিবাদ। অভিনব এই প্রতিবাদ নিয়ে আন্তর্জাতিক মহলেও চলছে আলোচনা।

রবিবার রাত থেকেই আফগানিস্তান-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা আফগান মহিলাদের ঐতিহ্যবাহী পোশাকের ছবি ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে। সেই সব ছবিতে দেখা যাচ্ছে গোড়ালি ঢাকা পোশাক পরেছেন আফগান মহিলারা। জামার হাতাও কব্জি ঢেকেছে। পোশাক রঙিন। সঙ্গে থাকা রঙিন ওড়না কেউ আলগা ভাবে মাথায় দিয়েছেন। কেউ আবার পোশাকের উপরই ফেলে রেখেছেন এক পাশে। ঐতিহ্যবাহী ওই পোশাকে মুখ না ঢেকেই ছবি তুলেছেন আফগান মহিলারা। ধূসর বা কালো বোরখার বদলে তাঁরা বেছে নিয়েছেন রং।

রবিবারই কালো বোরখায় মাথা থেকে পা পর্যন্ত ঢাকা আফগান মহিলাদের একটি মিছিলের ভিডিয়ো নেটমাধ্যমে শেয়ার করা হয়েছিল। সেখানে দেখা গিয়েছিল, তালিবানি পতাকা হাতে বোরখা পরে তালিবদের সমর্থনে স্লোগান দিচ্ছেন কয়েকশো মহিলা। নেটমাধ্যমে পোশাক-প্রতিবাদে তালিব মহিলারা লিখেছেন, ‘এই হল আমাদের আফগান সংস্কৃতি। আমাদের দেশের ঐতিহ্যবাহী পোশাক রঙিন এবং সুন্দর। আগে যে ছবি আপনারা দেখেছেন তা সত্যি নয়।’

বস্তুত, তালিবান এত দিন আফগান মহিলাদের নিয়ে উদারনীতির কথা প্রচার করলেও বাস্তবে মহিলাদের বেশ কিছু অধিকারে হস্তক্ষেপ করেছে। ইতিমধ্যেই কলেজ, বিশ্ববিদ্যালয় এবং কর্মক্ষেত্রে মহিলাদের বোরখা পরা বাধ্যতামূলক ঘোষণা করেছে নতুন তালিব সরকার। পাশাপাশি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে মহিলা এবং পুরুষের শ্রেণিকক্ষ আলাদা করার প্রস্তাবও দেওয়া হয়েছে।

এর আগে নিরাপত্তার ওজর তুলে মেয়েদের কর্মক্ষেত্রে যোগদানেও কিছু দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করেছিল তালিবান। তখন আফগান মহিলাদের একাংশ জানিয়েছিলেন, চাকরি করতে দিলে তারা বোরখা পরার শর্তেও রাজি হবেন। তবে এ বার চাকরির অনুমোদনের সঙ্গে বোরখা পরার ফতোয়া পেয়ে সম্পূর্ণ ভিন্ন একটি স্বর প্রকাশ্যে এল। আফগান মহিলাদের আরেকটি অংশ জানিয়ে দিলেন, তালিবান তাঁদের পোশাকে হস্তক্ষেপ করুক তা, চান না তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE