Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Russia Ukraine War

ইউক্রেনে গণভোট নিয়ে রাষ্ট্রপুঞ্জে রাশিয়া-বিরোধী প্রস্তাবে আবার ভোটদানে বিরত রইল ভারত

১৯৩ সদস্যের রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দাপ্রস্তাব সমর্থন করেছে ১৪৩টি দেশ। বিপক্ষে পড়েছে মাত্র ৫টি ভোট। ভারত-সহ ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে ‘বন্ধু’ রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না ভারত।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে ‘বন্ধু’ রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল না ভারত। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৬:৩৪
Share: Save:

রাশিয়ার তোলা গোপন ব্যালটে ভোটাভুটির দাবি খারিজ করলেও রাষ্ট্রপুঞ্জে সরাসরি ইউক্রেনের চার অঞ্চলে ভ্লাদিমির পুতিন সরকারের গণভোটের আয়োজনের বিরোধিতায় শামিল হল না ভারত। বৃহস্পতিবার সাধারণ পরিষদে ভোটভুটিতে বিরত রইলেন ভারতের প্রতিনিধি।

Advertisement

গণভোটের অছিলায় ইউক্রনের ১৫ শতাংশ অঞ্চলকে রাশিয়ায় জুড়ে নেওয়ার উদ্যোগকে অবশ্য বিপুল ভাবে নাকচ করেছে আন্তর্জাতিক মঞ্চ। ১৯৩ সদস্যের রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দাপ্রস্তাব সমর্থন করেছে ১৪৩টি দেশ। বিপক্ষে পড়েছে মাত্র ৫টি ভোট। ভারত-সহ ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল। তবে তার আগে মস্কোর তরফে গোপন ব্যালটে ভোটাভুটির দাবি জানানো হলেও ভারত-সহ ১০৭টি দেশ তার বিরোধিতা করে।

ইউক্রেনের ডনেৎস্ক ও লুহানস্কের (একত্রে এই দুই অঞ্চলকে ডনবাস বলা হয়) পাশাপাশি গত মাসে জ়াপোরিজিয়া ও খেরসনের অধিকৃত অঞ্চলে গণভোট করিয়ে সেগুলিকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘোষণা করেছে ভ্লাদিমির পুতিনের সরকার। মস্কোর দাবি, ওই চারটি অঞ্চলেরই ৮০ শতাংশের বেশি অধিবাসী রাশিয়ার সঙ্গে সংযুক্তিকরণের পক্ষে মত দিয়েছেন। ২০১৪ সালে দক্ষিণ ইউক্রেনের ক্রাইমিয়াতে একই কায়দায় গণভোট করিয়ে দখল নেয় রাশিয়া।

গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে ফোনে কথা বলার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন রাষ্ট্রপুঞ্জের নীতি মেনেই ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার প্রতি নয়াদিল্লি দায়বদ্ধ থাকবে। কিন্তু কৌশলগত কারণেই সরাসরি মস্কোর বিরুদ্ধে ভোট দেওয়া থেকে নয়াদিল্লি বিরত থেকেছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, গত অগস্টে ইউক্রেনে রাশিয়ার হামলার নিন্দা করে রাষ্ট্রপুঞ্জ নিরাপত্তা পরিষদে আনা প্রস্তাব সমর্থন করেছিল ভারত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.