Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covid 19

United Nations: কোভিডের দু’টি টিকার পরে বুস্টার নিয়েও আক্রান্ত রাষ্ট্রপুঞ্জের কর্তা, কেমন আছেন তিনি

উপসর্গ সামান্যই। কিন্তু টিকার দু’টি ডোজ নেওয়ার পরে বুস্টার ডোজও যে কোভিড সংক্রমণ আটকাতে পারছে না, তা স্পষ্ট হয়ে গেল এই ঘটনায়।

চিনের শিয়ান শহরে চলছে করোনা পরীক্ষা। বৃহস্পতিবার।

চিনের শিয়ান শহরে চলছে করোনা পরীক্ষা। বৃহস্পতিবার। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ০৭:৩১
Share: Save:

কোভিড টিকার দু’টি ডোজ়ের পরে বুস্টার ডোজ়টিও নেওয়া হয়ে গিয়েছিল। তার পরেও করোনা-আক্রান্ত হলেন রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার প্রেসিডেন্ট আবদুল্লা শাহিদ। উপসর্গ সামান্যই। বাড়িতেই বিচ্ছিন্নবাসে রয়েছেন তিনি। কিন্তু বুস্টার ডোজ়ও যে কোভিড সংক্রমণ আটকাতে পারছে না, তা স্পষ্ট হয়ে গেল এই ঘটনায়।

৫৯ বছর বয়সি শাহিদ আজ টুইট করেন, ‘‘কোভিড পজ়িটিভ রিপোর্ট পেয়েছি। সামান্য উপসর্গ, বাড়িতেই আলাদা রয়েছি। আমি সৌভাগ্যবান, সম্পূর্ণ টিকাকরণের পরে বুস্টার ডোজ়ও পেয়েছি। কোটি কোটি মানুষ এখনও টিকাহীন অবস্থায় রয়েছেন!’’

মলদ্বীপের বাসিন্দা শাহিদ কোন স্ট্রেনে আক্রান্ত হয়েছেন, তা এখনও জানা যায়নি। নতুন ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ ওমিক্রন নিয়ে দুশ্চিন্তায় আমেরিকা, ব্রিটেন থেকে ভারত, সব দেশই। আপাতত জানা গিয়েছে, এটি ডেল্টার থেকেও বহু গুণ বেশি সংক্রামক। তবে রোগীর গুরুতর অসুস্থতার কারণ হচ্ছে না এটি। ফাইজ়ার-সহ টিকা নির্মাতা সংস্থাগুলির দাবি, টিকার দু’টি ডোজ় একে আটকাতে না-পারলেও বুস্টার ডোজ় ওমিক্রন প্রতিরোধে কার্যকর হচ্ছে। কিন্তু তাতে স্বস্তিতে নেই বিশেষজ্ঞেরা। শাহিদের ঘটনাতেই দুশ্চিন্তার কারণ স্পষ্ট।

আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্য পরামর্শদাতা তথা এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফাউচি-ও জানান, বড়দিনের উৎসবে সকলকে সাবধানে থাকতে হবে। কোনও বড় জমায়েত করা যাবে না। এমনকি, যাঁরা বুস্টার ডোজ় নিয়ে ফেলেছেন, তাঁরাও পুরোপুরি সুরক্ষিত নন বলে মনে করিয়ে দিয়েছেন ফাউচি। হোয়াইট হাউসের কাছে থাকা তথ্য অনুযায়ী, ৬ কোটিরও বেশি আমেরিকান কোভিড টিকার বুস্টার ডোজ় নিয়ে ফেলেছেন। এর মধ্যে রয়েছেন ৬২% প্রবীণ। কিন্তু তাতেও বিপদ কাটছে না বলে সাবধান করেছেন ফাউচি। বড়সড় জমায়েত, অনুষ্ঠান বা পার্টি বিপদ ডেকে আনতে পারে বলে মনে করেন তিনি। পরিবারের সঙ্গে বাড়িতেই ছুটি কাটানোর পরামর্শ দিয়েছেন ফাউচি।

মাঝে সংক্রমণ কমায় দূরত্ব-বিধি, মাস্ক পরার নিয়ম হালকা করা হয়েছিল আমেরিকায়। পুনরায় সেই অভ্যাসে ফেরার পরামর্শ দিচ্ছেন ফাউচি। অপ্রয়োজনে বাড়ি থেকে না-বেরোনোর কথাও বলেছেন। ফাউচির বক্তব্য, মানুষ এখন থেকে সতর্ক না হলে, সামনে বড় বিপদ। মাইক্রোসফ্‌ট-প্রতিষ্ঠাতা বিল গেটস আজ পর পর বেশ কয়েকটি টুইটে বিশ্ববাসীর কাছে একই আর্জি জানান। গেটসের টুইট, ‘‘ঠিক যখন মনে হচ্ছিল, এ বার সব স্বাভাবিক হয়ে যাবে, তখনই হয়তো অতিমারির ভয়ানক অধ্যায় শুরু হচ্ছে। আমাদের সকলের বাড়িতে হানা দেবে ওমিক্রন। আমার বন্ধুরা সংক্রমিত হয়েছেন। ছুটির পরিকল্পনা বাতিল করেছি।’’

বিশ্ব যখন ফের সংক্রমণ ঢেউয়ে ডুবছে, করোনা-শূন্য নীতি থেকে সরতে অনড় চিন। গণপরীক্ষায় দেশের ১৪টি অঞ্চলে ১২৭ জন কোভিড পজ়িটিভ ধরা পড়তেই আজ থেকে কড়া নিয়ম জারি করল বেজিং প্রশাসন। ‘বন্দি’ করা হয়েছে চিনের শিয়ান শহরকে। ১ কোটি ৩০ লক্ষ মানুষের বাস এই শহরে। বাসিন্দাদের জানানো হয়েছে, বাড়ি থেকে বেরোনো সম্পূর্ণ নিষেধ। প্রতি বাড়ি থেকে এক জন বেরোতে পারবেন শুধুমাত্র দৈনন্দিন অতিপ্রয়োজনীয় জিনিস কিনতে। শহরের বাইরে যাওয়ার প্রশ্নই নেই। চিনের সরকারি সংবাদপত্র শিনহুয়ায় লেখা হয়েছে, পরিস্থিতি খুবই ‘জটিল ও চিন্তার’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid 19 United Nations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE