Advertisement
২০ মে ২০২৪
US Airstrikes on Houthis in Yemen

ইয়েমেনে হানা আমেরিকা, ব্রিটেনের! ক্ষেপণাস্ত্রে গুঁড়িয়ে গেল বিদ্রোহী হুথিদের বেশ কিছু ডেরা

নভেম্বর থেকেই অশান্ত লোহিত সাগর। গাজ়ায় প্যালেস্টাইনিদের উপর ইজ়রায়েলের হামলার প্রতিবাদে সে সময় থেকেই বাণিজ্যিক জাহাজে আক্রমণ চালাতে থাকে ঘোষিত হামাস-সমর্থক হুথি।

লোহিত সাগরে আমেরিকার রণতরী।

লোহিত সাগরে আমেরিকার রণতরী। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৯:৫৩
Share: Save:

লোহিত সাগরে একের পর এক বাণিজ্যিক জাহাজের উপর হামলার ঘটনায় ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিকে ‘চূড়ান্ত হুঁশিয়ারি’ দিয়েছিল আমেরিকা। তার পরেও ইরান সমর্থিত শিয়া সশস্ত্র গোষ্ঠীটি ‘সংযত’ না হওয়ায় প্রত্যাঘাত করল পশ্চিমী দুনিয়া।

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, ইয়েমেনে হুথিদের বেশ কয়েকটি ঠিকানায় হামলা হয়েছে লোহিত সাগরে মোতায়েন আমেরিকার যুদ্ধজাহাজ থেকে। আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছেন, বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলার কারণেই এই প্রত্যাঘাত। প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার রাতে বিবৃতিতে বলেছেন, ‘‘প্রয়োজনে আরও কঠোর পদক্ষেপ করা হবে।’’ অন্য দিকে, হুথি বিদ্রোহীরাও আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার হামলার ‘জবাব’ দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে।

প্রসঙ্গত, গত ১৯ নভেম্বর থেকেই অশান্ত লোহিত সাগর। কারণ গাজ়ায় ইজ়রায়েলের উপর হামলার প্রতিবাদে এই সময় থেকেই একের পর এক বাণিজ্যিক জাহাজে আক্রমণ চালাতে থাকে ঘোষিত হামাস-সমর্থক হুথি। ইরান সমর্থিত শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথির বিরুদ্ধে অভিযানে ২০১৫ সাল থেকে ইয়েমেনের সরকারি বাহিনীকে সাহায্য করছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহি। তারই জেরে ওই দুই দেশেও একাধিক বার হামলা চালিয়েছে তারা। সম্প্রতি ইয়েমেনের রাজধানী সানার উত্তরে হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত অঞ্চলে অভিযান শুরু করেছে সে দেশের সরকারি সেনাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE