Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
US Army

US Army: আমেরিকান বাহিনীর একাংশ খাদ্যাভাবে: রিপোর্ট

একটি সংবাদ সংস্থা তথ্যপ্রমাণ দিয়ে জানিয়েছে, অন্তত ১ লক্ষ ৬০ হাজার সেনা খাদ্যাভাবে রয়েছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ০৭:৫৪
Share: Save:

খাদ্যসঙ্কট আমেরিকায়!

প্রথম বিশ্বের এমনই এক খবর প্রকাশ্যে এসেছে সম্প্রতি। তবে অতিমারি নয়, তার আগেই থেকে সঙ্কট দানা বেঁধেছিল। করোনা এসে পরিস্থিতি আরও কঠিন করেছে। এমনই অবস্থা, আমেরিকান সেনাবাহিনীর একাংশও পরিবারের জন্য খাবারের বন্দোবস্ত করতে গিয়ে সমস্যায় পড়ছে।

একটি সংবাদ সংস্থা তথ্যপ্রমাণ দিয়ে জানিয়েছে, অন্তত ১ লক্ষ ৬০ হাজার সেনা খাদ্যাভাবে রয়েছেন। একটি আমেরিকান স্বেচ্ছাসেবী সংগঠনের রিপোর্টকে উল্লেখ করা হয়েছে ওই খবরে। সংগঠনটির ২০টি ফুড ব্যাঙ্ক রয়েছে। দেশের অন্তত ৪ কোটি ৬০ লক্ষ বাসিন্দাকে খাবারের জোগান দেয় সংগঠনটি। তারাই জানিয়েছে, কী ভাবে দীর্ঘমেয়াদি ভাবে খাদ্যসঙ্কট গ্রাস করেছে আমেরিকার একাংশকে। এমনকি এই সমস্যায় সেনা-জওয়ানদের একটি অংশও।

দেশের কৃষি দফতর জানিয়েছে, ২০২০ সালে খাবার নিয়ে কোনও সমস্যায় পড়তে হয়নি ৮৯ শতাংশ বাসিন্দাকে। কিন্তু বাকি ১০.৫ শতাংশকে ওই বছরে সঙ্কটে পড়তে হয়েছে। এর মধ্যে ৩.৯ শতাংশ মারাত্মক কঠিন সময়ে কাটিয়েছেন। অর্থাৎ অন্তত ৫১ লক্ষ পরিবার।

যদিও সরকারের কাছে সেনাবাহিনীর এই অবস্থা নিয়ে কোনও তথ্য নেই বলে দাবি করেছে তারা। তবে মানবাধিকার কর্মীদের দাবি, সেনাবাহিনীর নিচু তলার কর্মীদের মধ্যে দারিদ্র দীর্ঘদিন ধরেই রয়েছে। আর দারিদ্রে থাকা সেনাজওয়ানদের সংখ্যা নেহাত কম নয়! বাহিনীর প্রায় ২৯ শতাংশ।

সরকারি দফতর তথ্য না থাকার কথা বললেও আধিকারিকদের অনেকেই বিষয়টি স্বীকার করেছেন। এমনই এক আধিকারিক বলেছেন, ‘‘চমকে যাওয়ার মতো। কিন্তু সত্যি!’’ সান ডিয়েগোর নৌবাহিনীতে থাকা ৩৪ বছরের জেমস বোহানন বলেন, ‘‘যা শুনছেন, তাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE