Advertisement
২০ এপ্রিল ২০২৪
Syria

সিরিয়ায় ইরানের মদতপুষ্ট সেনার পরিকাঠামো গুঁড়িয়ে দিল আমেরিকা

সিরিয়া সীমান্তে যেখানে ইরানের মদতপুষ্ট সেনাবাহিনী ছিল, তা লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
আমুদা (সিরিয়া) শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১১:০৩
Share: Save:

পূর্ব সিরিয়ায় বৃহস্পতিবার রাতে বিমানহানা চালাল আমেরিকার সেনা। সিরিয়া সীমান্তে যেখানে ইরানের মদতপুষ্ট সেনাবাহিনী ছিল, তা লক্ষ্য করেই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। ইরাকের উত্তরাংশের এরবিলে সম্প্রতি রকেট লঞ্চারে হামলা চালানো হয়েছিল। ওই হামলায় বেশ কয়েকজন আমেরিকান আহত হয়েছিলেন। তার প্রতিশোধ নিতেই এই বিমানহানা।

পূর্ব সিরিয়ার আল বুকামল শহরে এই বিমানহানা চালিয়েছে আমেরিকা। সেখানে যে সব জায়গায় ইরান সমর্থিত সেনাবাহিনী ছিল, তা লক্ষ্য করেই এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন আমেরিকা সেনার এক উচ্চপদস্থ অফিসার। এই আক্রমণে আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন অনুমোদন ছিল। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেছেন, ‘প্রেসিডেন্টের নির্দেশ মতো আমেরিকার সেনাবাহিনী আকাশ পথে অভিযান চালিয়েছে। পূর্ব সিরিয়ায় ইরানের মদতপুষ্ট সেনাবাহিনী যে পরিকাঠামো ব্যবহার করছিল, তা গুঁড়িয়ে দেওয়া হয়েছে’।

ইরাকে সাম্প্রতিক হামলার জবাব দিতেই যে এই হামলা, তা-ও বলা হয়েছে আমেরিকার তরফে। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আমেরিকা ও তার সহযোগীদের উপর ইরাকে যে হামলা চালানো হয়েছিল, এর মাধ্যমে তার জবাব দেওয়া হল। সিরিয়াতে ইরানের সমর্থিত সেনাবাহিনী, কাইত ইব হিজবুল্লা (কেএইচ), সায়িদ আল সুহাদা-র মতো গোষ্ঠীর দ্বারা ব্যবহৃত পরিকাঠামোই মূলত ভেঙে দেওয়া হয়েছে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Syria US Military US Air Strike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE