Advertisement
১১ মে ২০২৪
COVID-19

এক ডোজেই কোভিডকে হারাবে জনসন অ্যান্ড জনসনের টিকা? আমেরিকায় ছাড়পত্র নিয়ে জল্পনা

নয়া টিকা যে করোনার ব্রিটেন-অবতারকে হার মানাতে পারে, তা বলেছে আমেরিকার ‘দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদসংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৯:০১
Share: Save:

জরুরি ভিত্তিতে দেওয়ার জন্য জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনা ভাইরাসের নতুন টিকাকে ছাড়পত্র দিল বাইডেন প্রশাসন। সংস্থার দাবি, একটি মাত্র ডোজেই টিকাটি কাবু করতে পারে করোনার সবচেয়ে ক্ষতিকর ব্রিটেনের অবতারকে। সংক্রমণে ৫ লক্ষের বেশি মৃত্যু হয়েছে আমেরিকায়। তাই নয়া টিকা ঘিরে আশার আলো দেখছেন অনেকেই।

নয়া টিকা যে করোনার ব্রিটেন-অবতারকে হার মানাতে পারে, তা বলেছে আমেরিকার ‘দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ (এফডিএ)। তবে অপেক্ষাকৃত কম উপসর্গের রোগীদের উপর টিকাটি কতটা প্রভাব ফেলে, তা নিয়ে কিছু প্রশ্নের জবাব মেলেনি।

বিভিন্ন দেশে ৩৯ হাজার ৩২১ জন স্বেচ্ছাসেবীর উপর পরীক্ষা করে দেখা গিয়েছে, টিকাটির কার্যকারিতা ৮০ শতাংশের উপরে। বিশেষজ্ঞদের মতে, কার্যকারিতার মান ৭০-৮০ শতাংশ হলে টিকার প্রভাব হয় সবচেয়ে জোরালো। জনসনের সমীক্ষা বলছে, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলে টিকাটির কার্যকারিতার মান যথাক্রমে ৮৫.৯ শতাংশ, ৮১.৭ শতাংশ এবং ৮৭.৬ শতাংশ। ওই সমীক্ষাই বলছে অপেক্ষাকৃত কম উপসর্গের রোগীদের উপর টিকার কার্যকারিতা ৬৬.১ শতাংশ। প্রশ্ন সেখানেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Johnson & Johnson Corona Vaccine COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE