Advertisement
০১ মে ২০২৪
India-US

আজ বৈঠকে আমেরিকা, যুদ্ধে ভারসাম্যেই ভারত

আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিনের মুখোমুখি হবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

An image of Defence Minister Rajnath Singh and United States Secretary of Defense Lloyd Austin

লয়েড অস্টিনকে স্বাগত জানাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। বৃহস্পতিবার নয়াদিল্লিতে। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ০৮:৩৬
Share: Save:

আগামিকাল নয়াদিল্লিতে বসছে ভারত এবং আমেরিকার ‘পঞ্চম টু প্লাস টু’ কাঠামোর বৈঠক। আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষাসচিব লয়েড অস্টিনের মুখোমুখি হবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। দ্বিপাক্ষিক বাণিজ্য, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং কৌশলগত সহযোগিতা বাড়ানো নিয়ে কথার পাশাপাশি আঞ্চলিক এবং আন্তর্জাতিক সঙ্কটগুলিও স্বাভাবিক ভাবেই আলোচনায় উঠবে। সূত্রের খবর, অগ্রাধিকার পাবে চলতি ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা ও মতবিনিময়।

আজ তার আগে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এই পরিস্থিতি নিয়ে নয়াদিল্লির অবস্থান স্পষ্ট করতে চেয়েছেন। তাঁর কথায়, “রাষ্ট্রপুঞ্জে আলোচনার সময়ে বেশ কয়েক বার ভারত তার অবস্থান স্পষ্ট করেছে। আমরা ইজ়রায়েলের উপরে ভয়াবহ আক্রমণের কড়া নিন্দা করেছি। বলেছি, সন্ত্রাসবাদ সম্পর্কে কোনও রকম সহিষ্ণুতা বরদাস্ত করা হবে না। যাঁদের আটকে রাখা হয়েছে, অবিলম্বে তাঁদের নিঃশর্তে মুক্তি দেওয়া হোক।” এর পাশাপাশিই ভারসাম্য বজায় রেখে তিনি বলেন, “গাজ়ায় মানবিক সঙ্কট এবং সাধারণ মানুষের ক্রমবর্ধমান মৃত্যুর হার দেখে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করেছি। পরিস্থিতি শান্ত করতে সমস্ত প্রয়াসকে স্বাগত জানাচ্ছি। দ্বিরাষ্ট্র-সমাধানের জন্য সরাসরি শান্তি আলোচনার আহ্বানও জানানো হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-US Rajnath Singh USA S jaishankar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE