Advertisement
২৬ এপ্রিল ২০২৪
US Midterm Elections

রিপাবলিকানদের দখলেই হাউস

হাউসের ‘মেজরিটি’ (সংখ্যাগরিষ্ঠ) নেতা হতে গেলে শুধু নিজের দলের সদস্যদের নয়, নেতা নির্বাচনের দিন উপস্থিত সব কংগ্রেস সদস্যের মধ্যে থেকে সংখ্যাগরিষ্ঠতা পেতে হয়।

রিপাবলিকানের দখলে হাউস অব রিপ্রেজ়েন্টেটিভস।

ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ০৬:৩৮
Share: Save:

আমেরিকান কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসের দখল নিতে চলেছে রিপাবলিকান পার্টি। অন্তর্বর্তী নির্বাচন হওয়ার ১০ দিন পরে এখনও ভোট গণনা শেষ হয়নি বিভিন্ন প্রদেশে। কিন্তু ইঙ্গিত মিলেছে, ২১৮ থেকে ২২৩টি আসন পেতে চলেছে রিপাবলিকান দল। সংখ্যাগরিষ্ঠতার জন্য তাদের প্রয়োজন ২১৮টি আসন। তবে এই নির্বাচনে যে লাল ঝড়ের আশায় ছিলেন রিপাবলিকান নেতারা, সেই প্রত্যাশা তাঁদের পূরণ হয়নি। কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটও এ বার নিজেদের হাতে রাখতে পারেনি রিপাবলিকান দল।

কংগ্রেসের নতুন অধিবেশন শুরু হবে জানুয়ারি মাসে। এত দিন হাউস ছিল ডেমোক্র্যাটদের হাতে। স্পিকার ছিলেন ডেমোক্র্যাট নেত্রী ন্যান্সি পেলোসি। ডেমোক্র্যাটেরা হাউসে ক্ষমতা হারানোর ফলে এ বার এই কক্ষের নেতৃত্ব যাওয়ার কথা কোনও রিপাবলিকান নেতার কাছে। রিপাবলিকান দল ইতিমধ্যে ক্যালিফর্নিয়া থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য কেভিন ম্যাকার্থিকে তাদের নেতা নির্বাচন করেছে। কিন্তু হাউসের ‘মেজরিটি’ (সংখ্যাগরিষ্ঠ) নেতা হতে গেলে শুধু নিজের দলের সদস্যদের নয়, নেতা নির্বাচনের দিন উপস্থিত সব কংগ্রেস সদস্যের মধ্যে থেকে সংখ্যাগরিষ্ঠতা পেতে হয়। যেমন, আজ উপস্থিত ২১৯ জন রিপাবলিকান কংগ্রেস সদস্যের মধ্যে ১৮৮ জনের সমর্থন নিয়ে নেতা নির্বাচিত হয়েছেন ম্যাকার্থি। তাঁর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন আরিজ়োনার কংগ্রেস সদস্য, অতি ডানপন্থী অ্যান্ডি বিগস। তিনি মাত্র ৩১টি ভোট পেয়েছেন

হাউস মাইনরিটি (অর্থাৎ, এ ক্ষেত্রে ডেমোক্র্যাট দলের) নেতা এ বার কে হবেন, তা নিয়ে এখনও বাইডেনের দল সিদ্ধান্ত নিয়ে উঠতে পারেনি। তবে ডেমোক্র্যাট দলের অন্দরে খবর, ৮২ বছর বয়সি পেলোসি আর এই দায়িত্ব সামলাতে চান না। ম্যাকার্থিকে আজ অভিনন্দন জানিয়ে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘‘আশাকরি আমেরিকার উন্নতি সাধনে আমরা হাত মিলিয়ে কাজ করতে পারব।’’ প্রেসিডেন্ট এই কথা বললেও আগামী দু’বছর ধরে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার সময়ে রিপাবলিকানদের কাছ থেকে যে তারা নানা বাধার সম্মুখীন হবে, সেই আশঙ্কায় ভুগছে বাইডেন প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE