Advertisement
২৭ এপ্রিল ২০২৪
US

Taiwan: পেলোসির সফর ঘিরে তাইওয়ানের পূর্বে চার যুদ্ধজাহাজ মোতায়েন আমেরিকার

মঙ্গলবার তাইওয়ান সফরে মার্কিন স্পিকার। হুঁশিয়ারি দিয়েছেন চিন। মোকবিলায় প্রস্তুত আমেরিকাও।

তাইওয়ানের পূর্বে আমেরিকা মোতায়েন করল চারটি যুদ্ধজাহাজ।

তাইওয়ানের পূর্বে আমেরিকা মোতায়েন করল চারটি যুদ্ধজাহাজ।

সংবাদ সংস্থা
হংকং শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ১৯:৪৪
Share: Save:

মঙ্গলবারই তাইওয়ান সফরে এসেছেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। সেই নিয়ে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছে চিন। কম যায় না আমেরিকাও। তাইওয়ানের পূর্বে মোতায়েন করল চারটি যুদ্ধজাহাজ। একটিতে আবার রয়েছে যুদ্ধবিমান। যদিও আমেরিকা বলছে, ‘নিয়মমাফিক’ মোতায়েন হয়েছে এই যুদ্ধবিমান।

যুদ্ধবিমান বহনকারী জাহাজটির নাম ইউএসএস রোনাল্ড রেগান। আপাতত তাইওয়ানের পূর্বে ফিলিপিন্স সাগরে রয়েছে আধুনিক প্রযুক্তির সেই রণতরী। ক্ষেপণাস্ত্র ধ্বংস করার ক্ষমতা রাখে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন আধিকারিক বলেন, ‘‘এই যুদ্ধজাহাজগুলো সব ধরনের আক্রমণ ঠেকাতে সক্ষম। তবে এখন এগুলি নিয়মমাফিক ভাবে মোতায়েন করা হয়েছে।’’

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের প্রভাব কমানোর লক্ষ্যে তাইওয়ান সফরে এসেছেন পেলোসি। চিনের সঙ্গে পশ্চিম এশিয়ার বাকি দেশগুলোর উত্তেজনার কেন্দ্রে রয়েছে দক্ষিণ চিন সাগর। সেখানে তাইওয়ান এবং চিনের এলাকা ভাগ করে দিয়েছে মেডিয়ান লাইন (সরকারি ভাবে নয়)। দুই পক্ষই এই লাইন অতিক্রম করে না। কিন্তু মঙ্গলবার সকালে এই মেডিয়ান লাইনের কাছে উড়েছে চিনের বিমান। সোমবার থেকেই ওই অঞ্চলে সক্রিয়তা বাড়িয়েছে বেজিং। এই নিয়ে মন্তব্য করতে চায়নি তারা। তবে তাইওান জানিয়েছে প্রয়োজনে পদক্ষেপ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Taiwan China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE