Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
Salman Rushdie

Salman Rushdie: সলমন রুশদির উপর হামলায় মর্মাহত বাইডেন, দুঃখপ্রকাশ করে দিলেন বিবৃতি

শুক্রবার নিউ ইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় হামলা হয় রুশদির উপর।

রুশদির উপর হামলার তীব্র নিন্দা করলেন বাইডেন।

রুশদির উপর হামলার তীব্র নিন্দা করলেন বাইডেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১০:৫৩
Share: Save:

লেখক সলমন রুশদির উপর হামলার ঘোরতর নিন্দা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। লেখকের উপর হামলার ঘটনাকে ‘ভয়ঙ্কর’ বলে উল্লেখ করেন তিনি। জানান, রুশদির উপর হামলার ঘটনায় তিনি দুঃখিত এবং মর্মাহত।

শনিবার একটি বিবৃত্তিতে বাইডেন বলেন, ‘‘সারা বিশ্বের মানুষ রুশদির দ্রুত আরোগ্য কামনা করছেন। আমরা চাই তিনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।’’ তিনি জানান, মানবমনের প্রতি লেখকের অন্তর্দৃষ্টি, গল্পের জন্য তাঁর অতুলনীয় বোধ— সর্বজনীন আদর্শের জন্য দাঁড়িয়েছে। ভয় ছাড়া নিজের ধারণা পোষণ করার ক্ষমতা রাখেন লেখক। তাঁর উপর এমন আঘাত ন্যক্কারজনক।

শুক্রবার নিউ ইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় হামলা হয় রুশদির উপর। প্রত্যক্ষদর্শীরা জানান, মঞ্চে ওঠার সময় বুকারজয়ী লেখকের উপর ছুরি নিয়ে ঝাঁপিয়ে পড়েন হামলাকারী। ১৫ থেকে ২০ বার ছুরির কোপ বসানো হয় লেখকের ঘাড়ে-বুকে-পেটে। তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। আপাতত কিছুটা সুস্থ আছেন লেখক। তবে তাঁর একটি চোখ ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্য দিকে, ২৪ বছর বয়সি হামলাকারী হাদি মাতারকে গ্রেফতার করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.