Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Gaza Conflict: গাজা সমস্যা মেটাতে স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্র চাইলেন বাইডেন

আমেরিকার প্রেসিডেন্টের মতে, স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের মাধ্যমেই কেবলমাত্র ওই অঞ্চলে শান্তি ফিরতে পারে।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২২ মে ২০২১ ১০:২৩
Save
Something isn't right! Please refresh.
জো বাইডেন।

জো বাইডেন।
ছবি: রয়টার্স।

Popup Close

ইজরায়েলের অন্তর্বর্তিকালীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজা ভূখণ্ডে গত দু’সপ্তাহ ধরে চলা সংঘর্ষে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন। গাজার নিয়ন্ত্রক প্যালেস্তেনীয় সংগঠন হামাসের সম্মতিতে শুক্রবার ভোররাত থেকে সংঘর্ষ বিরতি কার্যকরও হয়েছে। কিন্তু তার ফলে হিংসাদীর্ণ ওই অঞ্চলে স্থায়ী শান্তির পথ প্রশস্ত হবে বলে মনে করছেন না আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর মতে, ‘‘ইজরায়েলের পাশাপাশি স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের মাধ্যমেই ওই অঞ্চলে শান্তি ফিরতে পারে।’’

নেতানিয়াহু সরকারের উপর সংঘর্ষ বিরতি কার্যকরের জন্য পশ্চিম এশিয়ার দেশগুলির পাশাপাশি আমেরিকাও প্রবল চাপ তৈরি করেছিল। প্রেসিডেন্ট পদে বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের জমানায় ওয়াশিংটনের পশ্চিম এশিয়া নীতি পুরোপুরি ‘ইজরায়েলপন্থী’ এবং ‘প্যালেস্তাইন-বিরোধী’ হিসেবে পরিচিত হয়েছিল। কিন্তু বাইডেনের শুক্রবারের মন্তব্য তা থেকে সরে আসার ইঙ্গিত বলেই মনে করা হচ্ছে।

নয়ের দশকে আমেরিকার মধ্যস্থতায় প্যালেস্তেনীয় নেতা ইয়াসের আরাফতের সঙ্গে ইজরায়েল সরকার অসলো চুক্তিতে সই করেছিল। সেই চুক্তি মেনে গাজা ভূখণ্ড এবং ওয়েস্ট ব্যাঙ্ক স্বশাসিত অঞ্চল হলেও প্যালেস্তেনীয়দের স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের দাবি পূরণ হয়নি। ট্রাম্পের জমানা পর্যন্ত প্যালেস্তেনীয়দের সেই দাবি সমর্থনের কোনও বার্তা দেয়নি ওয়াশিংটন। শুক্রবার সেই বার্তা দিলেন বাইডেন। তবে সেই সঙ্গেই আমেরিকার প্রেসিডেন্ট বলেছেন, ‘‘ইজারায়েলের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি নিয়ে আমরা যে প্রতিশ্রুতি দিয়েছি, তা থেকে সরে আসার কোনও সম্ভাবনা নেই।’’

Advertisement

গত ১০ মে থেকে ইজরায়েলি সেনার ধারাবাহিক হামলায় গাজায় ৬৫ জন শিশু-সহ ২৩২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ২ হাজার জন। বিমানহানায় কয়েক হাজার বাড়ি গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েল। ফলে প্রায় ১ লাখ ২০ হাজার মানুষের মাথা গোঁজার ঠাঁই নেই। পাল্টা ইজরায়েল সেনা দাবি করেছে, হামাস ও অন্যান্য ইসলামপন্থী সশস্ত্র গোষ্ঠী প্রায় সাড়ে ৪ হাজার রকেট ছুড়েছে। তবে এর বেশিরভাগকেই ‘ডোম এয়ার ডিফেন্স’ দিয়ে আটকানো গিয়েছে। প্যালেস্তেনীয় গোষ্ঠীগুলির রকেট হামলায় ইজরায়েলে ২ শিশু, ১ সেনা-সহ ১২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন ভারতীয় নাগরিকও রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement