Advertisement
২৫ এপ্রিল ২০২৪
US Army

৯/১১ বর্ষপূর্তির আগেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিচ্ছে আমেরিকা

হোয়াই হাউস সূত্রে খবর, বুধবারই এর ঘোষণা করতে পারেন নব নির্বাচিত প্রেসিডেন্ট।

আমেরিকার সৈন্য।

আমেরিকার সৈন্য। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ০৯:১৪
Share: Save:

আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ৯/১১-এর ২০তম বর্ষপূর্তির আগেই সেখানে থাকা সমস্ত সৈন্যকে ফিরিয়ে নেবে আমেরিকা। হোয়াইট হাউসের উচ্চপদস্থ বিভিন্ন অফিসাররা এ খবর জানিয়েছেন। হোয়াই হাউস সূত্রে খবর, বুধবারই এর ঘোষণা করতে পারেন নব নির্বাচিত প্রেসিডেন্ট।

আফগানিস্তানের ভবিষ্যত্ নিয়ে তুরস্কে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনের আয়োজন হয়েছে। আগামী ২৪ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত হতে চলা সেই সম্মেলনের বিষয় ৪০ বছর যুদ্ধ পীড়িত আফগানিস্তানে স্থিতবস্থা আনা। আমেরিকা সমর্থিত এই শান্তি সম্মেলনে প্রথমবার একসঙ্গে থাকবে আফগান সরকার, তালিবান এবং আন্তর্জাতিক কয়েকটি সংস্থা। তার আগেই বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

২০০১ সালের ৯ নভেম্বর আমেরিকায় বিমান হানার পর তালিবানের বিরুদ্ধে অভিযান শুরু করে আমেরিকা। তার পর থেকে প্রায় দু’দশক ধরে বিভিন্ন সময়ে বিভিন্ন সংখ্যায় আমেরিকার সেনা ছিল আফগানিস্তানে। এখন সে দেশে তালিবানি প্রভাব অনেকটাই কমেছে। আমেরিকাও তার সেনা সংখ্যা কমিয়েছে। আগের দশকে প্রায় ১ লক্ষ সৈন্য সে দেশে রেখেছিল আমেরিকা। কমাতে কমাতে ডোনাল্ড ট্রাম্পের সময় তা নেমে এসেছিল আড়াই হাজারে। বাকিদেরও ফিরিয়ে নেওয়ার ঘোষণা করবেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan US Army Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE