Advertisement
২২ জুন ২০২৪
Joe Biden Hunter Biden

মাদকাসক্তি গোপন করে বেআইনি ভাবে আগ্নেয়াস্ত্র কেনার মামলায় দোষী বাইডেন-পুত্র হান্টার

২০১৮ সালের বন্দুক কেনার জন্য প্রয়োজনীয় ফর্মগুলিতে মিথ্যা বিবৃতি দেওয়ার জন্য ২০২৩ সালের সেপ্টেম্বরে অভিযুক্ত করা হয়েছিল ৫৩ বছর বয়সি হান্টারকে।

(বাঁ দিকে) জো বাইডেন এবং হান্টার বাইডেন (ডান দিকে)।

(বাঁ দিকে) জো বাইডেন এবং হান্টার বাইডেন (ডান দিকে)। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ২২:৫১
Share: Save:

আগ্নেয়াস্ত্র কেনার সময় নিজের মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করা হল আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পুত্র হান্টারকে। মঙ্গলবার ডেলাওয়ার প্রদেশের একটি আদালত এ সংক্রান্ত ফৌজদারি অপরাধের তিনটি অভিযোগেই তাঁকে দোষী সাব্যস্ত করেছে।

আমেরিকার আইন অনুযায়ী তিনটি ফৌজদারি মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় হান্টারের সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত জেল হতে পারে। ২০১৮ সালের বন্দুক কেনার জন্য প্রয়োজনীয় ফর্মগুলিতে মিথ্যা বিবৃতি দেওয়ার জন্য ২০২৩ সালের সেপ্টেম্বরে অভিযুক্ত করা হয়েছিল ৫৩ বছর বয়সি হান্টারকে। ফর্মে সেই বিবৃতির ভিত্তিতে ফৌজদারি মামলার মুখোমুখি হতে হয়েছিল তাঁকে। ২০১৮ সালের অক্টোবর মাসে ১১ দিনের জন্য অবৈধ ভাবে বন্দুকটি নিজের কাছে রেখেছিলেন বলেও অভিযোগ প্রমাণিত হয়েছে হান্টারের বিরুদ্ধে।

রিপাবলিকানরা অভিযোগ করেন, বাইডেন যখন ভাইস প্রেসিডেন্ট পদে ছিলেন, তখন হান্টারের বিভিন্ন ব্যবসায়িক আর্থিক লেনদেন থেকে লাভবান হয়েছিলেন তিনিও। তাঁদের দাবি, ২০১৫-’১৬ সালে ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন জো বাইডেন তৎকালীন দুর্নীতিগ্রস্ত ইউক্রেনীয় সংস্থাকে রক্ষা করতে হস্তক্ষেপ করেছিলেন। সেই বোর্ডে উপস্থিত ছিলেন হান্টারও। এমনকি, অতিরিক্ত মদ্যপান এবং মাদকের নেশায় জড়িত হওয়ায় পুত্রের আচরণ বাইডেনের প্রচারে ব্যাঘাত ঘটিয়েছিল বলে ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির একাংশ অভিযোগ তুলেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden Hunter Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE