×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

ট্রাম্পের বিরুদ্ধে কোন ডেমোক্র্যাট, আজই কি স্পষ্ট হবে

শুভঙ্কর মুখোপাধ্যায়
ন্যাশভিল (টেনেসি) ০৪ মার্চ ২০২০ ০২:৩০
মার্কিন মুলুকে ভোটের প্রস্তুতি।

মার্কিন মুলুকে ভোটের প্রস্তুতি।

সুপার টিউজ়ডে প্রাইমারির ভোটাভুটি শুরু হয়ে গিয়েছে। আমেরিকার ১৪টি প্রদেশে আজ দিনভর ভোট হচ্ছে। ভোট হবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় মার্কিন অঞ্চল ‘আমেরিকান সামোয়া’তেও। তা ছাড়া, দেশের বাইরে যে-সব ডেমোক্র্যাট সমর্থক থাকেন, তাঁরাও আজ ভোট দেবেন। সাধারণত, দলের নথিভুক্ত সদস্যেরাই প্রাইমারিতে ভোট দেন।

রিপাবলিকান দলের কাছে এ বছর সুপার টিউজ়ডের কোনও গুরুত্ব নেই। কারণ দলের তরফে সরকারি ভাবে ঘোষণা করা না-হলেও এত দিনে স্পষ্ট হয়ে গিয়েছে যে, বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-ই হবেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী। দলে ট্রাম্পের একমাত্র প্রতিদ্বন্দ্বী বিল ওয়েলড। কিন্তু তিনিও দলের বিশেষ সমর্থন না-পাওয়ায় ট্রাম্পকে অপ্রতিদ্বন্দ্বী ভাবতে কোনও অসুবিধা হচ্ছে না রিপাবলিকান ভোটারদের। এখন শুধু সময়ের অপেক্ষা। নিয়মমাফিক, ২৪ থেকে ২৭ অগস্ট, রিপাবলিকান দলের জাতীয় কনভেনশনে ট্রাম্পের নাম ঘোষণা করা হবে।

ডেমোক্র্যাট শিবিরের ছবিটা পুরো উল্টো। প্রাইমারির প্রার্থী-পদ নিয়ে এ বার একটা রেকর্ড গড়া হয়ে গেল। ২৯ জন প্রার্থী ডোমোক্র্যাট দলের হয়ে লড়াইয়ে নেমেছিলেন। এর আগে ডেমোক্র্যাটিক বা রিপাবলিকান পার্টির শিবিরে প্রেসিডেন্ট পদপ্রার্থীর এমন ‘ওভার পপুলেশন’ আর কোনও দিন হয়নি এ দেশে। গত কয়েক মাসে অবশ্য মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন বেশির ভাগ ডেমোক্র্যাট প্রার্থীই। যাঁদের মধ্যে সবর্শেষ, এবং চমকপ্রদ মনোনয়ন প্রত্যাহার হল সুপার টিউজ়ডের দু’দিন আগেই। ডেমোক্র্যাটদের একটা বড় অংশের সমর্থন থাকলেও তিনি আর লড়বেন না বলে জানিয়ে দেন তরুণ পিট বুটিজেজ। তিনি এবং সরে দাঁড়ানো আর এক ডেমোক্র্যাট মহিলা প্রার্থী অ্যামি ক্লবুশার ঘোষণা করে দিয়েছেন, বাইডেনকেই সমর্থন করবেন তাঁরা।

Advertisement

কমতে কমতে ডেমোক্র্যাট প্রার্থীর সংখ্যা এখন দাঁড়িয়েছে হারাধনের পাঁচটিতে। তাঁরা হলেন— বার্নি স্যান্ডার্স, জো বাইডেন, এলিজাবেথ ওয়ারেন, তুলসী গ্যাবার্ড এবং মাইকেল ব্লুমবার্গ।

এখানে ভোটে আবার ‘তৎকাল’ প্রথা চালু আছে। মানে আগাম ভোট বা ‘আর্লি ভোটিং’। ভোটের দিনে যাঁরা বাড়ির বাইরে থাকবেন, তাঁরা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিচ্ছেন।

আজ সন্ধে সাতটা (কোনও কোনও প্রদেশে সন্ধে আটটা) পর্যন্ত ভোট চলবে। বুধবার সকাল থেকেই ফল ঘোষণা। তার কিছু ক্ষণের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে, ১৩-১৬ জুলাই ডেমোক্র্যাট দলের জাতীয় অধিবেশনে কাকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বাছবে দল।

লেখক টেনেসি স্বাস্থ্য দফতরের আধিকারিক

Advertisement