×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

করোনা ঠেকাতে ব্রাজিল ও ইউরোপের পরে আমেরিকার ‘নিষেধাজ্ঞা’য় দক্ষিণ আফ্রিকা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৬ জানুয়ারি ২০২১ ১৬:১৬
জো বাইডেন।

জো বাইডেন।
নিজস্ব চিত্র।

আমেরিকার প্রেসিডেন্ট ভোটে জেতার পরেই বিশেষজ্ঞদের পরামর্শ মেনে করোনাভাইরাস সংক্রমণের মোকাবিলায় পদক্ষেপ গ্রহণের বার্তা দিয়েছিলেন তিনি। দায়িত্ব গ্রহণের পর সেই পথেই হাঁটার বার্তা দিলেন জো বাইডেন। ইউরোপ এবং ব্রাজিলের পরে এ বার দক্ষিণ আফ্রিকার পর্যটকদের আমেরিকায় প্রবেশের উপর বিধিনিষেধ জারি করলেন তিনি।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি সোমবার সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘প্রেসিডেন্ট তাঁর কোভিড মোকাবিলা টিমের পরামর্শ মেনে ব্রাজিল এবং ইউরোপের শেনজেন অঞ্চল (ফ্রান্স, ইতালি, স্পেন, নেদারল্যান্ডস, সুইডেন-সহ ইউরোপের ২৬টি দেশ যার অন্তর্গত), গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ড থেকে আগতদের ক্ষেত্রে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে।

তিনি জানান, নভেল করোনাভাইরাসের নয়া রূপ বি১৩৫১-র সংক্রমণ প্রতিরোধের উদ্দেশে দক্ষিণ আফ্রিকার পর্যটকদের বিধিনিষেধের তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে। অন্যান্য সংক্রামক রূপগুলির মোকাবিলার উদ্দেশে ভবিষ্যতে আরও কিছু পদক্ষেপ করা হতে পারে।

Advertisement

আমেরিকায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা আগামী সপ্তাহের মধ্যেই ২ কোটি ছুঁতে পারে। এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নয়া অবতারগুলির মোকাবিলার সক্রিয় বাইডেন সরকার। মঙ্গলবার আমেরিকা সরকার বিদেশ থেকে আসা পর্যটকদের কোভিড নেগেটিভ টেস্টের রিপোর্ট বাধ্যতামূলক করেছে। পাশাপাশি, বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক পরাও। বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প গোড়া থেকে করোনা অতিমারি মোকাবিলার বিষয়টিতে গুরুত্ব দেননি। প্রেসিডেন্ট ভোটের প্রচারে বিষয়টিকে হাতিয়ার করেছিলেন বাইডেন।

Advertisement