Advertisement
০৪ মে ২০২৪
US-India Relationship

ভারতের সঙ্গে বোঝাপড়া অটুট থাকবে, মাথাব্যথার কারণ চিন! অবস্থান স্পষ্ট করে জানাল আমেরিকা

শুক্রবার পেন্টাগনের প্রেস সচিব সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, “প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সঙ্গে বোঝাপড়াকে আমরা উৎসাহ দিয়ে যাব।” ভবিষ্যতেও এই বোঝাপড়া চলবে বলে জানিয়েছেন তিনি।

US says will continue stronger defence partnership with India

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১০:৫১
Share: Save:

কানাডা-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে নামার পর নয়াদিল্লিকে অটোয়ার সঙ্গে সহযোগিতা করার কথা বলেছিল আমেরিকা। সেই প্রেক্ষিতে জো বাইডেনের দেশের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়েছে কি না, তা নিয়ে জল্পনা ছড়িয়েছিল। এই আবহেই আমেরিকা জানিয়ে দিল ভারতের সঙ্গে তাদের সম্পর্ক অটুট। শুক্রবার পেন্টাগন জানিয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বোঝাপড়া আগামী দিনে আরও জোরদার হতে চলেছে। তবে চিনের সঙ্গে সম্পর্ক নিয়ে আমেরিকার যে মাথাব্যথা রয়েছে, তা-ও স্পষ্ট করে দিয়েছে পেন্টাগন।

শুক্রবার পেন্টাগনের প্রেস সচিব প্যাট রাইডার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, “প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের সঙ্গে বোঝাপড়াকে আমরা উৎসাহ দিয়ে যাব।” ভবিষ্যতেও এই বোঝাপড়া চলবে বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য যে, ১৯৯৭ সালে ভারত এবং আমেরিকার মধ্যে নামমাত্র প্রতিরক্ষা বাণিজ্য চলত। বর্তমানে এই বাণিজ্যের পরিমাণগত মূল্য ২০ বিলিয়ন আমেরিকান ডলার।

তবে বেজিংকে নিয়ে যে আমেরিকার মাথাব্যথা রয়েছে, তা স্পষ্ট করেছে বাইডেনের দেশ। এই সংক্রান্ত প্রশ্নের উত্তরে প্রেস সচিব সংক্ষিপ্ত উত্তর দিয়ে জানিয়েছেন, বিষয়টি এখনও ‘প্রতিকূল’। তবে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত এবং অন্য সহযোগী দেশগুলির সঙ্গে আমেরিকার বোঝাপড়া অটুট থাকবে বলে শুক্রবার বার্তা দেওয়া হয়েছে। প্রেস সচিবের কথায়, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত-সহ অন্য দেশগুলির সঙ্গে আমাদের বোঝাপড়া অটুট থাকবে। প্রসঙ্গত, এই অঞ্চলে চিনা ‘আগ্রাসন’ রুখতে চতুর্দেশীয় অক্ষ ‘কোয়াড’-এর অন্যতম সদস্য ভারত। এই অক্ষের বাকি সদস্যেরা হল জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US america China Pentagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE