Advertisement
১৪ জুন ২০২৪
Russia-Ukraine War

‘রুশ হামলার মোকাবিলায় সাহায্য করবে আমেরিকা’, ইউক্রেনে গিয়ে বললেন বাইডেনের বিদেশ সচিব

মঙ্গলবারই ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়া দাবি করেছিলেন, ইউক্রেন সেনার ওই অভিযানে পূর্বাঞ্চলের ডনবাসের বেশ কিছু এলাকা রুশ দখলমুক্ত করা হয়েছে।

An image of Voldodymyr Zelenskyy and

(বাঁ দিকে) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি এবং আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ২৩:২৯
Share: Save:

রাশিয়ার হামলা ঠেকাতে আমেরিকার তরফে ইউক্রেনকে প্রয়োজনীয় প্রতিরক্ষা সহায়তা দেওয়া হবে। বুধবার অঘোষিত সফরে কিভে পৌঁছে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবার সঙ্গে বৈঠকের পরে এ কথা জানালেন আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। আমেরিকার সংবাদমাধ্যমের দাবি, এই সফরে ব্লিঙ্কেন ইউক্রেনকে ১০০ কোটি ডলারের (প্রায় ৮,৩২৩ কোটি টাকা)-ও বেশি সামরিক সাহায্যের কথা ঘোষণা করতে পারেন। প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গেও বুধবার বৈঠক হয়েছে আমেরিকার বিদেশ সচিবের।

ইউক্রেনে হামলা নিয়ে রাশিয়ার সঙ্গে আমেরিকা যে সরাসরি যুদ্ধে যাবে না, তা আগেই স্পষ্ট করে দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। অন্য দিকে পশ্চিমের অন্যান্য দেশকেও তারা প্রত্যাশামতো পাশে পাননি বলে অনুযোগ করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জ়েলেনস্কি। এই আবহে বুধবার ব্লিঙ্কেনের আশ্বাস তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক মহলের একাংশ।

ঘটনাচক্রে, মঙ্গলবারই ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়া দাবি করেছিলেন, ইউক্রেন সেনার ওই অভিযানে পূর্বাঞ্চলের ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়)-এর বেশ কিছু এলাকা রুশ দখলমুক্ত করা হয়েছে। তিনি বলেন, ‘আমাদের সেনারা গত এক সপ্তাহে বাখমুটের আশপাশে প্রায় তিন বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছে।’’ এই আবহে আমেরিকার সামরিক সাহায্যের আশ্বাস ইউক্রেনকে আরও আত্মবিশ্বাসী করে তুলবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE