Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বেআইনি বসবাসকারীদের দেশে ফেরাচ্ছে আমেরিকা, কিছুটা স্বস্তি এইচ ওয়ান-বি’র

বেআইনি ভাবে বসবাসকারী বিদেশিদের আমেরিকা থেকে বের করে দেওয়া হবে। সোমবার থেকেই বিদেশিদের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হচ্ছে।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৭ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৮
Save
Something isn't right! Please refresh.
ছবি: শাটারস্টক।

ছবি: শাটারস্টক।

Popup Close

নয়া ভিসা নীতি চালু করেছে মার্কিন সরকার।যার আওতায় বেআইনি ভাবে বসবাসকারী বিদেশিদের সেখান থেকে বের করে দেওয়া হবে। সোমবার থেকেই বিদেশিদের দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু হচ্ছে। বুধবার বিবৃতি জারি করে জানিয়ে দিল মার্কিন নাগরিক ও অভিবাসন পরিষেবা বিভাগ(ইউএসসিআইএস)।

ভিসার মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও যাঁরা মার্কিন যুক্তরাষ্ট্রে রয়ে গিয়েছেন, ভিসার মেয়াদ বাড়ানোর আর্জি খারিজ হয়েছে অথবা আইনত সেখানে থাকার উপযুক্ত নন, এমন ভিনদেশিদের ১ অক্টোবর থেকে বিশেষ হাজিরা নোটিস (এনটিএ) ধরানো হবে।

অভিবাসী আইনের ভাষায় এনটিএ নোটিস হল দেশে ফেরানোর প্রক্রিয়ার প্রথম পদক্ষেপ। যাঁদের কাছে বৈধ কাগজ পত্র নেই, নোটিস পাওয়া মাত্রই অভিবাসন বিচারকের সামনে হাজিরা দিতে হবে তাঁদের। সেখানেই পরবর্তী পদক্ষেপ স্থির হবে।

Advertisement

আরও পড়ুন: ইরানের তেল বন্ধে সাড়া, তাই কি দরাজ ট্রাম্প​

আরও পড়ুন: ঢাক পিটিয়ে হাসির পাত্র, রাষ্ট্রপুঞ্জে অপ্রস্তুত ট্রাম্প

যাঁদের এইচ ওয়ান-বি ভিসা রয়েছে, এই মুহূর্তে কিছুটা হলেও স্বস্তিতে তাঁরা। কর্মসূত্রে অথবা মানবিক কারণে যাঁরা ভিসার মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়েছিলেন, এখনই তাঁদের আমেরিকা ছাড়তে বলা হবে না। এই সব আবেদনকারীদের মধ্যে একটা বড় অংশই ভারতীয়। গত কয়েক মাসে তাঁদের দুশ্চিন্তা বেড়েছে। কারণ ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন অনেকেরই খারিজ হয়েছে বারবার। নয়া ভিসা নীতি তাঁদের ওপর প্রভাব ফেলতে পারে। তবে এখনই তাঁদের এনটিএ নোটিস ধরাতে নারাজ ইউএসসিআইএস।

তাদের তরফে বলা হয়েছে, আবেদন খারিজ হয়েছে বলে প্রথমে চিঠি দেওয়া হবে এইচ ওয়ান বি ভিসার আধিকারীদের। যাতে তাঁদের যথেষ্ট সময় দেওয়া হয়েছিল বলে নিশ্চিত করা যায়। আবেদন কোন পর্যায়ে রয়েছে, কতদিন পর্যন্ত আমেরিকায় থাকা যাবে, ভ্রমণ বিধিনিষেধএবং কখন আমেরিকা ছেড়ে চলে যেতে হবে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য জানিয়ে দেওয়া হবে তাঁদের।

যাঁদের বিরুদ্ধে অপরাধ, জালিয়াতি এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত মামলা ঝুলছে প্রথমে সেগুলির নিষ্পত্তি করাই লক্ষ্য প্রশাসনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement