Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সোশ্যাল মিডিয়ায় কী করেন, মার্কিন ভিসা পেতে এ বার দিতে হবে তারও হিসেব

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০২ জুন ২০১৯ ১৪:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আমেরিকার পড়তে বা কাজ করতে যাওয়ার জন্য ভিসা পাওয়ার আইন আরও কড়া হচ্ছে। ভিসা পেতে গেলে এ বার আবেদনকারীকে সোশ্যাল মিডিয়ায় তাঁর টানা ৫ বছরের সক্রিয়তার খুঁটিনাটি জানাতে হবে। ফেসবুক, টুইটার-সহ সোশ্যাল মিডিয়ার যে যে জায়গায় তাঁদের অ্যাকাউন্ট রয়েছে, সক্রিয়তা রয়েছে, সেই সব কিছুরই খুঁটিনাটি জানাতে হবে। ভিসার আবেদনকারী ৫ বছর ধরে কাকে কাকে ই-মেল পাঠিয়েছেন, ফোন করেছেন, দিতে হবে সেই সবেরও সবিস্তার খতিয়ান।

ভিসা আইনে কয়েকটি শর্তের সংযোজনের প্রস্তাব দিয়ে বছরখানেক আগে একটি খসড়া তৈরি করেছিল মার্কিন বিদেশ দফতর।২০১৮-র মার্চে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সূত্রের খবর, এ বার সেটাই বাস্তবায়িত হতে চলেছে। তবে কূটনৈতিক বা বিভিন্ন দেশের সরকারি কর্তা ও নামীদামি বেসরকারি সংস্থার কর্তাব্যক্তিদের ভিসা দেওয়ার ক্ষেত্রে এই সব কড়াকড়ি থাকবে না। মার্কিন বিদেশ দফতরের হিসাবে, এর ফলে ফিবছর ভিসার প্রায় ১ কোটি ৪৭ লক্ষ আবেদনকারী ওই সব খুঁটিনাটি জানাতে বাধ্য থাকবেন। পড়াশোনা বা কাজের জন্য ভিসা নিয়ে আমেরিকায় যেতে হলেই এ বার ওই সব খুঁটিনাটি জানাতে হবে আবেদনকারীদের।

কেন এই কড়াকড়ি? বিদেশ দফতরের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘মার্কিন নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই পদক্ষেপ।’’

Advertisement

এও বলা হয়েছে, কেউ যদি ভুয়ো নামে থাকেন সোশ্যাল মিডিয়ায়, আর নিজের প্রকৃত নাম গোপন করে সেই ভুয়ো নামটাই জানান, তা হলে তাঁর বিরুদ্ধে ‘গুরুতর আইনি ব্যবস্থা নেওয়া হবে’।

আরও পড়ুন- ‘অতিদক্ষেরা আসুন’, প্রস্তাব প্রেসিডেন্টের​

আরও পড়ুন- দক্ষ কর্মীদের জন্য আরও মার্কিন ভিসা!​



Tags:
US Visa American Civil Liberties Unionমার্কিন ভিসা

আরও পড়ুন

Advertisement