Advertisement
১৩ জুন ২০২৪
USA

বিনা অপরাধে ৩৫ বছর জেল খাটায় ২২ কোটি টাকা ক্ষতিপূরণ!

কিন্তু এই টাকা পেলেও বিনা দোষে জেল কেড়ে নিল তাঁর জীবনের ৩৫টা বছর।

বিনা অপরাধে জেল খাটা ক্যাথি উডস। ছবি টুইটার থেকে সংগৃহীত।

বিনা অপরাধে জেল খাটা ক্যাথি উডস। ছবি টুইটার থেকে সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ অগস্ট ২০১৯ ১২:০৭
Share: Save:

আমেরিকার রেনো কলেজের ছাত্র মাইকেল মিশেল খুন হয়েছিলেন ১৯৭৬-এ। এই খুনের অপরাধী সন্দেহে ক্যাথি উডস নামের এক মহিলাকে দোষী সাব্যস্ত করে সে দেশের আদালত। সেই খুনের শাস্তি হিসাবে ক্যাথিকে ৩৫ বছর জেল খাটতে হয়। অবশেষে ২০১৪-তে খুনের ঘটনাস্থল থেকে প্রাপ্ত সিগারেটের টুকরো থেকে পাওয়া ডিএনএ পরীক্ষা থেকে প্রমাণিত হয়, এই খুন ক্যাথি করেননি। তার পর ২০১৫-তে জেল থেকে ছাড়া পান তিনি।

বিনা অপরাধে ৩৫ বছর শাস্তি ভোগ করায় ক্যাথিকে ৩০ লক্ষ ডলার ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের আদালত। যা ভারতীয় মুদ্রায় প্রায় ২২ কোটি টাকা। কিন্তু এই টাকা পেলেও বিনা দোষে জেল কেড়ে নিল তাঁর জীবনের ৩৫টা বছর। এ জন্য ক্যাথির আইনজীবী এলিজাবেথ ওয়াং বলেছেন, ‘‘উডসকেযা সহ্য করতে হল, তাঁর জন্য কোনও ক্ষতিপূরণই যথেষ্ট নয়। যদিও ক্ষতে কিছুটা হলেও প্রলেপ হল।’’

২০১৪-তে খুনের ঘটনাস্থল থেকে প্রাপ্ত সিগারেট থেকে পাওয়া ডিএনএ পরীক্ষার পর মাইকেল খুনের প্রকৃত অপরাধী কে তা জানতে পারে পুলিশ। জানা গিয়েছে, রোডনে হ্যালবোয়ার নামের এক সিরিয়াল কিলারই সেই খুন করেছিলেন। মাইকেল ছাড়াও হ্যালবোয়ার নামের ওই সিরিয়াল কিলার আরও ছয় জন মহিলাকে ধর্ষণ করে খুন করেছেন বলে সন্দেহ পুলিশের।

আরও পড়ুন: সহপাঠীকে কান্না থামাতে আট বছরের ছেলের সহানুভূতি দেখে মুগ্ধ নেট দুনিয়া

আরও পড়ুন: গন্ডারের গুঁতোয় ফুটবলের মতো গড়াচ্ছে গাড়ি! দেখুন ভিডিয়ো

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

USA DNA Viral
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE