Advertisement
২০ মে ২০২৪
Israel-Palestine Conflict

ইজ়রায়েলকে তড়িঘড়ি অস্ত্র পাঠাল আমেরিকা

জরুরি ভিত্তিতে বিশেষ অধিকার প্রয়োগ করে ইজ়রায়েলকে প্রায় ১৪ হাজার ট্যাঙ্কের গোলা সরবরাহ করেছে জো বাইডেনের সরকার।

An image of Joe Biden

জো বাইডেন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ০৯:১৮
Share: Save:

কিছু দিন আগেও মানবিকতার খাতিরে ইজ়রায়েলের যুদ্ধবিরতি ঘোষণা করা উচিত বলে সওয়াল করেছিল আমেরিকা। অথচ তার পরে রাষ্ট্রপুঞ্জে আনা হামাস বনাম ইজ়রায়েলের যুদ্ধে সংঘর্ষবিরতির একটি প্রস্তাবে ভিটো দিয়েছে আমেরিকা। এ বার জানা গেল, জরুরি ভিত্তিতে বিশেষ অধিকার প্রয়োগ করে ইজ়রায়েলকে প্রায় ১৪ হাজার ট্যাঙ্কের গোলা সরবরাহ করেছে জো বাইডেনের সরকার।

এই ঘটনায় বেশ কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার রক্ষাকারী সংগঠন উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, আমেরিকা এত দিন এই যুদ্ধে সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার জন্য যে ভাবে সওয়াল করে এসেছে, তাদের সাম্প্রতিকতম পদক্ষেপ কিন্তু তার সঙ্গে মিলছে না। আমেরিকান কংগ্রেসের বিবেচনা ও অনুমোদনের অপেক্ষা না করেই ওই গোলা-গুলি সরবরাহ করেছে আমেরিকা। পেন্টাগন সূত্রে খবর, ইজ়রায়েলকে অস্ত্র বিক্রির একটি বৃহত্তর চুক্তির অংশ হিসেবে এই বরাত পাঠানো হয়েছে। যার আনুমানিক মূল্য ১০ কোটি ৬৫ লক্ষ ডলার। সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, বৃহত্তর চুক্তি অনুযায়ী ইজ়রায়েলকে ৪৫ হাজার ট্যাঙ্কের গোলা সরবরাহ করার কথা ছিল আমেরিকার। যার মূল্য ৫০ কোটি ডলার। তবে বর্তমান পরিস্থিতিতি আমেরিকায় তৈরি অস্ত্র কোথায় এবং কোন কোন ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে সে বিষয়ে আমেরিকান কংগ্রেসের নজরদারি আরও কড়া হয়েছে। এ ক্ষেত্রে সেই অনুমোদন মেলার আগেই বিশেষ আইন প্রয়োগ করে গোলাগুলি পাঠাল আমেরিকা।

অন্য দিকে, রাষ্ট্রপুঞ্জে যুদ্ধবিরতির প্রস্তাবে আমেরিকা ভিটো দেওয়ার পর পরই গাজ়ায় হামলা আরও বাড়াল ইজ়রায়েল। দক্ষিণ গাজ়ার অন্যতম গুরুত্বপূর্ণ শহর খান ইউনিসে হামলার তীব্রতা বাড়িয়েছে ইজ়রায়েল। তাদের দাবি, সংঘর্ষ বিরতির সুযোগ নিয়ে এখানেই আশ্রয় নিয়েছে হামাস জঙ্গিরা। বাসিন্দাদের দ্রুত এলাকা খালি করে সরে যেতে বলা হয়েছে। ইজ়রায়েলের প্রতিরক্ষা বাহিনীর দাবি, উত্তর গাজ়ায় বেশ কিছু হামাস সদস্য আত্মসমর্পণ করেছে। এ থেকে বোঝা যাচ্ছে হামাসের প্রতিরোধ ভেঙে-গুঁড়িয়ে যাচ্ছে।

প্যালেস্টাইন প্রশাসনের দাবি, যুদ্ধে এখনও পর্যন্ত ১৭,৭০০ জন প্যালেস্টাইনি মারা গিয়েছেন। জখম ৪৮,৭৮০ জন। নিহতদের মধ্যে ৪০ শতাংশের বয়সই ১৮ বছরের কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE