Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

আমেরিকার নির্বাচনে নাক গলানোর অভিযোগে রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা বাইডেনের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৫ এপ্রিল ২০২১ ২৩:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আমেরিকার নির্বাচনে নাক গলিয়েছে রাশিয়া। সে দেশে সাইবার হানা-সহ একাধিক শত্রুতাপূর্ণ কার্যকলাপও চালিয়েছে মস্কো। এই অভিযোগ তুলে এ বার রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। সেই সঙ্গে রাশিয়ার ১০ কূটনীতিককেও বহিষ্কার করেছে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার।

আমেরিকার ব্যাঙ্কগুলিকে রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক লেনদেন চালিয়ে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেনের সরকার। গুপ্তচরবৃত্তির অভিযোগে ১০ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া গত বছর হওয়া আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগে আরও ৩২ জন রাশিয়ার নাগরিকের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন সরকার। হোয়াইট হাউস একটি বিবৃতিতে জানিয়েছে, ‘রাশিয়া যদি স্থিতিশীলতাকে ধাক্কা দেওয়ার প্রক্রিয়া চালিয়ে যায় তা হলে কৌশলগত ভাবে এবং অর্থনৈতিক ভাবে যাতে আরও প্রভাব ফেলা যায় এমন পদক্ষেপ করবে আমেরিকা।’ তার সঙ্কেত দেওয়া হয়েছে বলেও জানিয়েছে হোয়াইট হাউস।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মস্কো মুক্ত এবং অবাধ গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া ধ্বংস করার চেষ্টা করেছিল। রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলি ডোনাল্ড ট্রাম্পকে সাহায্য করতে ২০১৬ এবং ২০২০ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ‘নোংরা খেলা’ খেলেছিল বলেও অভিযোগ করা হয়েছে ওই বিবৃতিতে।

Advertisement

আরও পড়ুন

Advertisement