Advertisement
১৭ জুলাই ২০২৪
Nuclear deal

পরমাণু চুক্তি: ইইউ-ইরান কথা

দু’বছর ধরে চেষ্টা চালাচ্ছে আমেরিকা। কিন্তু ইরানের সঙ্গে নতুন করে পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তি করতে কিছুতেই সক্ষম হচ্ছে না ওয়াশিংটন।

আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের আধিকারিকেরা নতুন করে চুক্তি করার পক্ষে ইরানের সঙ্গে কথা চালাচ্ছে।

আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের আধিকারিকেরা নতুন করে চুক্তি করার পক্ষে ইরানের সঙ্গে কথা চালাচ্ছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ০৬:২৩
Share: Save:

দু’বছর ধরে চেষ্টা চালাচ্ছে আমেরিকা। কিন্তু ইরানের সঙ্গে নতুন করে পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তি করতে কিছুতেই সক্ষম হচ্ছে না ওয়াশিংটন। দুশ্চিন্তা বাড়ছে, তেহরান ফের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে দেবে না তো?

ইরানের সঙ্গে পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তি করেছিলেন প্রাক্তন আমেরিকা প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০১৫ সালে করা সেই চুক্তির পরে ইরানের উপর থেকে পশ্চিমি দেশগুলির চাপানো নানা আর্থিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। কিন্তু প্রেসিডেন্ট হয়ে সেই চুক্তি থেকে বেরিয়ে আসেন ট্রাম্প। তবে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের আধিকারিকেরা নতুন করে চুক্তি করার পক্ষে ইরানের সঙ্গে কথা চালাচ্ছে। কিন্তু এখনও পর্যন্ত তেহরানের দিক থেকে ইতিবাচক সাড়া মেলেনি।

এই পরিস্থিতিতে আজ জর্ডনে ইউরোপীয় ইউনিয়নের বিদেশনীতি প্রধান জোসেফ বোরেল এবং ইইউয়ের পরমাণু মধ্যস্থতাকারী এনরিক মোরার সঙ্গে বৈঠকে বসলেন ইরানের বিদেশমন্ত্রী হোসেন আমিরআবদুল্লাইয়ান এবং সে দেশের পরমাণু মধ্যস্থতাকারী আলি বাঘেরি। কূটনীতিকদের অনুমান, সম্ভাব্য পরমাণু অস্ত্র বিরোধী চুক্তি নিয়ে কথা হবে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuclear deal Iran usa EU Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE