Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Tahawwur Rana

Rana: রানাকে প্রত্যর্পণে সক্রিয় আমেরিকা

মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার তদন্তে তাহাউরের নাম সামনে আসতেই তার বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা করা হয়।

তাহাউর রানা

তাহাউর রানা ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ০৫:৩৮
Share: Save:

মুম্বই হামলার অন্যতম অভিযুক্ত পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে প্রত্যর্পণের জন্য আগেই আবেদন জানিয়েছিল নয়াদিল্লি। এ বার সেই আবেদনকে মান্যতা দিয়েই লস অ্যাঞ্জেলেসের এক ফেডারেল কোর্টে রানাকে ভারতে প্রত্যর্পণের জন্য আবেদন জানাল জো বাইডেন প্রশাসন।

মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার তদন্তে তাহাউরের নাম সামনে আসতেই তার বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা করা হয়। রানার প্রত্যর্পণ চেয়ে ভারতের আবেদনের পরে গত বছরের ১০ জুন লস অ্যাঞ্জেলেসে দ্বিতীয় দফায় গ্রেফতার করা হয় রানাকে। মুম্বই হামলায় অভিযুক্ত লস্কর-ই-তইবার সদস্য ডেভিড কোলম্যান হেডলির সঙ্গে ঘনিষ্ঠতার সূত্রেই রানার নাম উঠে এসেছিল
এই মামলায়। আদালতে জানানো হয়েছে, হেডলির লস্কর যোগ সম্পর্কে সচেতন ছিল রানা। মুম্বই হামলায় হেডলিকে সহযোগিতাও করেছিল সে। হামলার প্রস্তুতি, পরিকল্পনাতেও যুক্ত ছিল রানা।

আদালতে পেশের পরে সেন্ট্রাল ডিস্ট্রিক্ট অব ক্যালিফর্নিয়ার তরফে জানানো হয়, ভারতে রানার বিরুদ্ধে যে সমস্ত অভিযোগ আনা হয়েছে, তার প্রতিটিতেই যথার্থ প্রমাণ রয়েছে।

গত সপ্তাহে কোর্টে রানার বিরুদ্ধে আমেরিকার আইনজীবী যে খসড়া প্রস্তাব পেশ করেছিলেন, তাতে
দেখা গিয়েছিল, প্রত্যর্পণের জন্য প্রয়োজনীয় সমস্ত শর্তই পূরণ হচ্ছে রানার ক্ষেত্রে। এর পরেই কোর্ট বিদেশসচিবকে রানার প্রত্যর্পণের প্রক্রিয়া শুরুর অনুমতি দিয়েছে। আদালতে যে প্রমাণ পেশ করা হয়েছে, তাতে স্পষ্ট ভুয়ো নথি ব্যবহার করেছিল রানা। যাতে হেডলি বিজ়নেস ভিসা পেতে পারে। যা ফৌজদারি অপরাধের শামিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India usa Tahawwur Rana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE