Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

মরণাপন্ন নাভালনি, হুঁশিয়ারি আমেরিকার

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৬ এপ্রিল ২০২১ ০৫:২৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

যে কোনও সময়ে জেলের মধ্যেই মারা যেতে পারেন রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। তাঁর চিকিৎসকেরাই এমন আশঙ্কা করছেন। নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমুশ বলেছেন, ‘‘অ্যালেক্সি মারা যাচ্ছেন। আর হয়তো কয়েকটা দিন।’’ নাভালনি মারা গেলে ক্রেমলিনকে ফল ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান। রাশিয়া সরকার যদিও আদালতে গিয়ে নাভালনির বিভিন্ন সংগঠনকে ‘জঙ্গি গোষ্ঠী’ হিসেবে ঘোষণার চেষ্টা চালাচ্ছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী বিষ দিয়ে তাঁকে খুনের চেষ্টা করেছিল বলে দাবি করেছিলেন নাভালনি। বিদেশ থেকে সুস্থ হয়ে ফেরা মাত্রই তাঁকে ফের জেলে পাঠানো হয়। মার্চের শেষ থেকে জেলে অনশন শুরু করেন নাভালনি। চিকিৎসকদের দাবি, এখন তাঁর রক্তে পটাশিয়ামের মাত্রা বেড়েছে উদ্বেগজনক ভাবে। অবিলম্বে ইন্টেনসিভ কেয়ারে সরানো দরকার। কিন্তু নাভালনির সঙ্গে তাঁদের দেখা করতে দেওয়া হচ্ছে না।

নাভালনির জীবনরক্ষার দাবিতে আগামী বুধবার রা‌শিয়া জুড়ে প্রতিবাদের ডাক দিয়েছে তাঁর দল। সেই দিনই পার্লামেন্টে বার্ষিক বক্তৃতা দেওয়ার কথা পুতিনের। ফেসবুকে নাভালনির ঘনিষ্ঠ সহযোগী লিওনিড ভোলকভ লিখেছেন, ‘‘চূড়ান্ত সময়ে চূড়ান্ত পদক্ষেপের প্রয়োজন।’’ ক্রেমলিনের তরফে অবশ্য এ নিয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে ব্রিটেনে রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কেলিন বলেছেন, ‘‘নাভালনিকে কারাগারে মরতে দেওয়া হবে না। তবে আমি বলতে পারি, তিনি গুন্ডার মতো আচরণ করে থাকেন।’’ বস্তুত, নাভালনির সংগঠন ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’ ও রাজনৈতিক দলকে জঙ্গি গোষ্ঠী হিসেবে ঘোষণার আর্জি জানিয়ে ইতিমধ্যেই মস্কোর একটি আদালতে মামলা হয়েছে। আগামিকাল শুনানি। নাভালনির সংগঠনগুলি নিষিদ্ধ হলে তাদের স্লোগান-লেখা টি-শার্ট, ফ্রিজ ম্যাগনেট— সবই নিষিদ্ধ হবে। তাদের তহবিলে অনুদান দেওয়াও শাস্তিযোগ্য বলে গণ্য হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement