Advertisement
০৫ মার্চ ২০২৪
Pangong Lake

USA-China: লাদাখে চিনের নির্মাণকে উদ্বেগজনক আখ্যা দিয়ে জোট বাঁধার আহ্বান জানাল আমেরিকা

পরিকাঠামো উন্নয়নে এবং প্যাংগং হ্রদের চারপাশে নিজেদের যাতায়াত আরও সুবিধাজনক করতে একের পর এক নির্মাণকাজ করে চলেছে বেজিং।

চিফ অব আর্মি স্টাফ মনোজ পাণ্ডের সঙ্গে আমেরিকান সেনাবাহিনীর কমান্ডিং জেনারেল চার্লস এ ফ্লিন।

চিফ অব আর্মি স্টাফ মনোজ পাণ্ডের সঙ্গে আমেরিকান সেনাবাহিনীর কমান্ডিং জেনারেল চার্লস এ ফ্লিন। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ০৬:১৪
Share: Save:

লাদাখে চিন যে ধরনের পরিকাঠামোগত কাজ করছে তা অত্যন্ত উদ্বেগজনক বলে মন্তব্য করলেন আমেরিকান সেনাবাহিনীর এক শীর্ষ আধিকারিক। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কমান্ডিং জেনারেল চার্লস এ ফ্লিনের কথায়, ‘‘চিনের এই পদক্ষেপের মোকাবিলা করার জন্য আমাদের জোট বাঁধতে হবে।’’

এ বছর এপ্রিল থেকে প্যাংগং হ্রদ এলাকায় চিনের তৎপরতা খুব বেড়ে গিয়েছে। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, এপ্রিলে একটি ছোট সেতু ও তার পরে মে মাসে আর একটি বড় সেতু নির্মাণ করেছে চিন। এলাকার পরিকাঠামো উন্নয়নে এবং প্যাংগং হ্রদের চারপাশে নিজেদের যাতায়াত আরও সুবিধাজনক করতে একের পর এক নির্মাণকাজ করে চলেছে বেজিং। সেই প্রসঙ্গেই আজ ফ্লিন বলেন, ‘‘চিন যে তৎপরতার সঙ্গে ওই এলাকায় নির্মাণকাজ চালাচ্ছে, তা আমাদের চোখ খুলে দিয়েছে। সব থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন, কেন এই নির্মাণকাজ করছে।’’ আমেরিকান সেনাকর্তার মতে, ‘‘চিনের এই পদক্ষেপ এলাকার ভারসাম্য নষ্ট করে দেওয়ার ক্ষমতা রাখে। এই ধরনের কাজ প্রতারণামূলক এবং এলাকার দেশগুলির মধ্যে সম্পর্কে ক্ষয় ধরিয়ে দেয়।’’ চিনের এই পদক্ষেপের মোকাবিলাকায় ‘অন্যান্য শক্তিকে জোট বেঁধে কাজ করতে হবে’, মন্তব্য করেছেন ফ্লিন। এ বছর অক্টোবর থেকে আমেরিকা ও ভারতের যৌথ উদ্যোগে ৯-১০ হাজার ফুট উচ্চতায় সেনাদের প্রশিক্ষণের কাজ শুরু হবে। প্রথমে ভারত ও পরে আলাস্কায় প্রশিক্ষণ দেওয়া হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE