Advertisement
০৪ মে ২০২৪
Joe Biden

বয়সের ভারে কি ন্যুব্জ, জন্মদিনে বিদ্ধ বাইডেন

বাইডেন যদি দ্বিতীয় বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন, তা হলে মেয়াদ-শেষে তাঁর বয়স হবে ৮৬! এখন বাইডেনের বয়স ৮১।

An image of Joe Biden

প্রেসিডেন্ট জো বাইডেন। —ফাইল চিত্র।

মহুয়া সেন মুখোপাধ্যায়
বস্টন শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ০৮:০৪
Share: Save:

একাশি পূর্ণ করলেন আমেরিকার সব থেকে বয়স্ক প্রেসিডেন্ট জো বাইডেন। তবে সোমবার তাঁর জন্মদিনে, কোনও আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করেনি হোয়াইট হাউস। প্রকাশ্যে কেক কাটাও হয়নি। যা দেখে নিন্দুকেরা প্রশ্ন তুলছেন, আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে কি বয়স ‘লুকোতে’ চাইছেন বাইডেন?

বাইডেন যদি দ্বিতীয় বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন, তা হলে মেয়াদ-শেষে তাঁর বয়স হবে ৮৬! এখন বাইডেনের বয়স ৮১। এবং তাঁর হাঁটাচলা, বেফাঁস কথাবার্তা মাঝেমধ্যেই দেশবাসীর মনে প্রশ্ন তোলে— বয়স কি পেড়ে ফেলেছে প্রেসিডেন্টকে?

এ দেশের আইন অনুযায়ী, আমেরিকার কোনও পদে নির্বাচিত হতে গেলে বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। কিন্তু সাম্প্রতিক কিছু সমীক্ষায় দেখা যাচ্ছে যে, ডেমোক্র্যাট দলের সমর্থকদের মধ্যেও, বাইডেনের বয়স চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে। সমীক্ষায় দেখা যাচ্ছে, তাঁর সম্ভাব্য রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী, প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের থেকে বেশ কিছুটা পিছিয়ে বাইডেন। সমীক্ষা বিশ্লেষণ করলে বেরিয়ে আসছে আর একটি ছবি। ২০২০-র নির্বাচনে অনূর্ধ্ব তিরিশের ভোটারদের বেশির ভাগ বাইডেনকেই ভোট দিয়েছিলেন। এই বয়সি ভোটারদের মধ্যে ট্রাম্পের থেকে বাইডেন এগিয়েছিলেন ২৬ পয়েন্টে। তা ছাড়া, যে প্রদেশগুলিকে ‘সুইং স্টেট’ বলা হয়, অর্থাৎ যাদের ভোট পেতে পারে যে কোনও শিবিরই, সেই সব প্রদেশে গত বার যুব ভোটারেরা খুব বেশি মাত্রায় বাইডেনকে ভোট দিয়েছিলেন। কিন্তু বিশ্লেষণে এটাও দেখা যাচ্ছে যে, এ বার যে সমস্ত যুব ভোটার রাজনীতি, অর্থনীতি, পরিবেশ ইত্যাদি বিষয়ে যথেষ্ট সচেতন, তাঁদের মধ্যে বাইডেনের জনপ্রিয়তা কমেছে বেশি| দেখা যাচ্ছে, পড়ুয়াদের ঋণ, পরিবেশ, জলবায়ু সমস্যা এবং সাম্প্রতিক ইজ়রায়েল-প্যালেস্টাইন নিয়ে বাইডেনের বিভিন্ন সিদ্ধান্ত কমবয়সি ভোটারদের বাইডেনের প্রতি সমর্থন কমিয়ে আনছে। আর একটি সমীক্ষা বলছে, প্রেসিডেন্ট বাইডেন ফের নির্বাচিত হলে দেশ পরিচালনা করার জন্য মানসিক বা দৈহিক ভাবে শক্ত থাকবেন কি না, তা নিয়ে সন্দিহান দেশের ৭৭ শতাংশ ভোটার এবং ৬৫ শতাংশ ডেমোক্র্যাট।

বাইডেন নিজেও তাঁর বয়স নিয়ে ষথেষ্ট ঠাট্টা-তামাশা করে থাকেন। দিন কয়েক আগেই হোয়াইট হাউসে হওয়া একটি সাংবাদিক সম্মেলনে তিনি ঠাট্টা করে বলেন, তাঁর বয়স ১৯৮ বছর এবং এই অভিজ্ঞতাই তাঁকে দেশের ভার সামলাতে সাহায্য করে।

প্রসঙ্গত, বাইডেনের পূর্বসূরি তাঁর থেকে মাত্র ৪ বছরের ছোট। শখের অভিনেতা ট্রাম্প অবশ্য ফুরফুরে সোনালি চুল আর বিলাসবহুল জীবনযাপন দিয়ে বেশ দক্ষ ভাবেই তাঁর ৭৭ বছর বয়স ঢেকে রাখেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden USA US President
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE