×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

দেশের সবাইকে টিকা দেওয়া ছাড়া গতি নেই ভারতের, পরামর্শ আমেরিকার ভাইরোলজিস্টের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১০ মে ২০২১ ১০:০৯
চিকিৎসক অ্যান্টনি ফসি।

চিকিৎসক অ্যান্টনি ফসি।
ছবি: সংগৃহীত

ভারতের প্রত্যেককে টিকা দিতে হবে। দীর্ঘমেয়াদি এই পদক্ষেপই দেশকে বাঁচাবে করোনাভাইরাসের আক্রমণ থেকে। এমনই অভিমত আমেরিকার অন্যতম জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ভাইরোলজিস্ট অ্যান্টনি ফসির।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডনের প্রধান উপদেষ্টা অ্যান্টনি মনে করেন, এই মুহূর্তে টিকাকরণের উপরেই সবচেয়ে বেশি জোর দেওয়া উচিত ভারতের। প্রয়োজনে শুধু দেশজ উৎপাদনের উপর ভরসা না করে বিদেশ থেকেও টিকা আমদানি করুক ভারত, এমনটাই মত তাঁর।

এক আমেরিকান সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ভারতে করোনা রোগীদের জন্য শয্যা এবং অক্সিজেন ঘাটতি নিয়েও মন্তব্য করেছেন অ্যান্থনি। তাঁর কথায়, ‘‘মানুষকে অক্সিজেন দিতে না পারা অত্যন্ত বেদনাদায়ক বিষয়।’’ ভারতের হাসপাতালে শয্যা ঘাটতি নিয়ে তাঁর পরামর্শ, ‘‘ভারতের উচিত অস্থায়ী হাসপাতাল তৈরি করা। যা রাতারাতি বানানো যাবে এবং প্রয়োজনে অন্যত্র সরিয়ে নিয়েও যাওয়া যাবে।’’ মার্কিন বিশেষজ্ঞের মতে, ‘‘গত বছর চিন এই পন্থাই অবলম্বন করেছিল। রোগীকে হাসপাতালের বাইরে ফেলে রাখা কোনও কাজের কথা নয়।’’

Advertisement

৮০ বছরের এই ভাইরোলজিস্ট বাইডনের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা বিভাগের প্রধান। ভারতের করোনা সংক্রমণের ধারবাহিকতা থামাতে লকডাউনই একমাত্র কার্যকরী উপায় বলেও মনে করেন তিনি। তবে দীর্ঘমেয়াদে সমস্ত দেশবাসীর টিকাকরণই করোনাকে রুখতে সাহায্য করবে বলে দাবি করেছেন তিনি।

Advertisement