Advertisement
০৭ মে ২০২৪
Putin Health Rumor

পুতিনের পা কি বেঁকে যাচ্ছে? না গোপন সঙ্কেত দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট? ভিডিয়ো ঘিরে জল্পনা

রুশ প্রেসিডেন্টের অসুস্থতা নিয়ে জল্পনা জারি ছিল। জানুয়ারি মাসে সুইৎজ়ারল্যান্ডে একটি বৈঠকে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি পুতিনের জীবিত থাকা নিয়েই সন্দেহ প্রকাশ করেছিলেন।

A Photograph of Russian President Vladimir Putin.

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অসুস্থতা নিয়ে জল্পনা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৪৬
Share: Save:

চেয়ারে বসে বসে অনেকেই পা নাচান। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চেয়ারে বসে যে ভাবে পা নাচাতে দেখা গেল, তা আলাদা করে নজর কেড়েছে। কোনও সুস্থ মানুষের পক্ষে এই ভাবে চেয়ারে বসে পা নাচানো স্বাভাবিক নয় বলে মনে করছেন অনেকে। ফলে পুতিনের পা নাচানোর ভিডিয়ো ঘিরে শুরু হয়েছে নানা জল্পনা।

রুশ প্রেসিডেন্টের অসুস্থতা নিয়ে জল্পনা চলছিল গত কয়েক দিন ধরেই। জানুয়ারি মাসে সুইৎজ়ারল্যান্ডে একটি বৈঠকে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি পুতিনের জীবিত থাকা নিয়েই সন্দেহ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, ‘‘কার সঙ্গে আলোচনা হবে সেটাই আমার কাছে স্পষ্ট নয়। পুতিন আদৌ আর বেঁচে আছেন কি না, তা নিয়ে আমার সংশয় রয়েছে।’’

জ়েলেনস্কির ওই মন্তব্য পুতিনের শারীরিক পরিস্থিতি নিয়ে জল্পনা আরও উস্কে দিয়েছিল। যদিও তার তীব্র বিরোধিতা করেছিল রাশিয়া। তাদের তরফে পাল্টা দাবি ছিল, ইউক্রেনের রাষ্ট্রপ্রধান চান, রাশিয়া এবং পুতিনের অস্তিত্ব মুছে যাক। তাই এমন মন্তব্য করছেন।

সম্প্রতি বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেকজ়ান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠক করেছেন পুতিন। সেই বৈঠকের একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। যাতে দেখা গিয়েছে, পুতিন চেয়ারে বসে আছেন। কিন্তু অস্বাভাবিক ভাবে দু’পা নাচাচ্ছেন। তাঁর বাঁ পা ডান পায়ের তুলনায় বেশি নড়ছে। উপর নীচে, পাশাপাশি সব রকম ভাবেই পা দু’টি নাড়াচ্ছিলেন রুশ প্রেসিডেন্ট।

এই ভিডিয়ো দেখার পর অনেকে মনে করছেন, অসুস্থতা নয়, এ আসলে অন্য কারসাজি। পায়ের মাধ্যমে হয়তো কোনও সাঙ্কেতিক বার্তা দিচ্ছেন পুতিন। গোপন সঙ্কেত পাঠানোর কৌশল এমন ছন্নছাড়া ভাবে পা নাচানো।

ভিডিয়োটি শেয়ার করে ইউক্রেন প্রশাসনের তরফে দাবি, বৈঠকে এই আচরণ কোনও দেশের প্রেসিডেন্টের পক্ষে স্বাভাবিক নয়। পুতিন স্নায়ুরোগে আক্রান্ত এবং তাঁর পায়ের এই ভঙ্গি রোগের প্রথম পর্যায়।

নানা মহলে গুজব, পুতিন ক্যানসার আক্রান্ত। রাশিয়ান প্রেসিডেন্ট পারকিনসন্স বা স্নায়ুরোগে ভুগছেন বলেও দাবি করেন কেউ কেউ। এই গুজবের সমর্থনে কোনও স্বীকারোক্তি বা প্রমাণ মেলেনি। রাশিয়ার তরফেও গুজব উড়িয়ে দেওয়া হয়েছে। তবে পুতিনের পা নাচানোর ভিডিয়ো দেখে নতুন করে উস্কে গিয়েছে অসুস্থতার জল্পনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE