Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

মিশরের সাড়ে চার হাজার বছর পুরনো ইস্ট থেকে তৈরি রুটি, জানুন স্বাদ কেমন হল!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ অগস্ট ২০১৯ ১৭:০৩
সিমাস ব্ল্যাকলের টুইটার থেকে নেওয়া ছবি

সিমাস ব্ল্যাকলের টুইটার থেকে নেওয়া ছবি

যাঁরা ভিডিয়ো গেম নিয়ে চর্চা করেন তাঁরা প্রায় সবাই সিমাস ব্ল্যাকলেকে চেনেন। এক্সবক্সের জন্মদাতা সেই সিমাস এবার অন্য কারণে খবরে। তিনি সাড়ে চার হাজার বছর পুরনো ইস্ট থেকে রুটি বানালেন। কেমন হল তার স্বাদ পরীক্ষা করলেন সাংবাদিক জিম মরেট।

মিশরীয় পুরাতাত্বিকও সখের রুটি প্রস্তুতকারক ব্ল্যাকলে সম্প্রতি একটি সেরামিকের পাত্র যোগাড় করেছেন। এই পাত্রটি মিশরের। সাড়ে চার হাজার বছর পুরনো। সেই পাত্র থেকে ব্ল্যাকলে কিছু ইস্ট বের করেছেন। মদ বা পাঁউরুটি তৈরির ক্ষেত্রে ব্যবহৃত হয় এই এককোষী ছত্রাক, ইস্ট। সেই ইস্ট দিয়ে তিনি রুটি তৈরি করেছেন।

মিশরিয়রা নাকি খেতে ভালবাসত আর খুব সুন্দর সুন্দর খাবারও বানাত। ব্ল্যাকলে জানতে চেয়েছিলেন মিশরিয়দের সেই সব খাবারের স্বাদ কেমন ছিল। তাই তিনি সেই সময়কার ইস্ট দিয়ে পাঁউরুটি বানান।

Advertisement

আরও পড়ুন : ভাল কুমিরের জন্য মন্দির বানাচ্ছে ছত্তীসগঢ়ের গ্রাম

আরও পড়ুন : স্বামীর ‘ভালবাসায় অতিষ্ট’, বিচ্ছেদ চাইলেন মহিলা

প্রশ্ন ওঠে এত পুরনো ইস্ট দিয়ে তৈরি পাঁউরুটি কি খাওয়া উচিত?ব্ল্যাকলে জানিয়েছেন, আপনি যদি ৫০০ ডিগ্রি সেন্টিগ্রেট তাপমাত্রায় ৪০ মিনিট ধরে কোনও কিছু রান্না করেন, তবে তার মধ্যে কোনও জীবাণু বেঁচে থাকতে পারে না। ফলে খেতে কোনও অসুবিধা নেই।

সাড়ে চার হাজার বছর পুরনো মিশরিয় ইস্ট দিয়ে পাঁউরুটি তৈরিতো হল, স্বাদ কেমন হল। সাংবাদিক জিম মরেট এক কথায় জানিয়েছেন“অসাধারণ”, “এটা সত্যিই খুব সুন্দর”।

আরও পড়ুন

Advertisement