Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Donald Trump

Ukraine Crisis: ‘জিনিয়াস’ পুতিন, প্রশংসা ট্রাম্পের

পুতিন যে বিচ্ছিন্নতবাদীদের অধিকৃত দুই অঞ্চলকে স্বাধীন ঘোষণা করেছেন, তা ট্রাম্পের ভাষায় ‘অসাধারণ সিদ্ধান্ত’।

রুশ প্রেসিডেন্টকে ‘স্মার্ট’ ও ‘জিনিয়াস’ বলেও আখ্যা দিয়েছেন ট্রাম্প।

রুশ প্রেসিডেন্টকে ‘স্মার্ট’ ও ‘জিনিয়াস’ বলেও আখ্যা দিয়েছেন ট্রাম্প। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ০৫:৪০
Share: Save:

মাত্র দু’দিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে বিচ্ছিন্নবাদীদের অধিকৃত দুই ভূখণ্ডকে স্বাধীন বলে ঘোষণা করেছেন। তার পর থেকে পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশ ও আমেরিকা ক্ষোভে ফেটে পড়েছে। একে একে রাশিয়ার উপরে নিষেধাজ্ঞা জারিও শুরু হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন ইতিমধ্যেই প্রাথমিক নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেছেন। কিন্তু এর ঠিক উল্টো রাস্তায় হেঁটে রুশ প্রেসিডেন্টের প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক রেডিয়ো সাক্ষাৎকারে জানিয়েছেন, পুতিনকে তাঁর অত্যন্ত বুদ্ধিমান বলে মনে হয়। পুতিন যে বিচ্ছিন্নতবাদীদের অধিকৃত ওই দুই অঞ্চলকে স্বাধীন ঘোষণা করেছেন, তা ট্রাম্পের ভাষায় ‘অসাধারণ সিদ্ধান্ত’।

Advertisement

রুশ প্রেসিডেন্টকে ‘স্মার্ট’ ও ‘জিনিয়াস’ বলেও আখ্যা দিয়েছেন ট্রাম্প। মনে করিয়ে দিয়েছেন, ইউক্রেন সীমান্তে যে এই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে, তা তাঁর আমলে হয়নি।

লুহানস্ক ও ডোনেৎস্কে পুতিন যে ‘শান্তিরক্ষা বাহিনী’ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন, তারও প্রশংসা করেছেন ট্রাম্প। বলেছেন, ‘‘আমাদের দক্ষিণ সীমান্তে সবচেয়ে শক্তিশালী শান্তিরক্ষা বাহিনী আমি দেখেছি। পুতিন খুবই বুদ্ধিমান, উনি ওই দুই এলাকায় বাহিনী পাঠিয়ে খুবই ভাল কাজ করেছেন। আমি ওঁকে বহু দিন ধরে চিনি আর খুব ভাল ভাবে চিনি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.