Advertisement
১৬ মে ২০২৪
Russia Ukraine War

‘রাশিয়ায় চূড়ান্ত জয়েই ইতি ইউক্রেন অভিযানের’! বিশ্বযুদ্ধের বিজয় দিবসে ঘোষণা করলেন পুতিন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়ন যে ভাবে নাৎসি জার্মানিকে পরাজিত করেছিল, ভলোদিমির জ়েলেনস্কির ইউক্রেন ভুলে গিয়েছে বলে মঙ্গলবার মন্তব্য করেন পুতিন।

Vladimir Putin

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় দিবস উপলক্ষ্যে মস্কোর রেড স্কোয়ারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২৩:০১
Share: Save:

ইউক্রেনে পশ্চিমী শক্তির বিরুদ্ধে পবিত্র যুদ্ধ চালাচ্ছে রাশিয়ার সেনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় দিবস উপলক্ষ্যে মস্কোর রেড স্কোয়ারের সামরিক কর্মসূচিতে এই দাবি করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সঙ্গে তাঁর ঘোষণা— ‘‘রাশিয়ার চূড়ান্ত জয়ের মাধ্যমে ইউক্রেন যুদ্ধের সমাপ্তি হবে।’’

দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের নেতৃত্বাধীন নাৎসি জার্মানির চূড়ান্ত পরাজয়ের পর ১৯৪৫ সালের এই তারিখেই সরকারি ভাবে সামরিক অভিযানে ইতি টেনেছিলেন অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের তৎকালীন প্রেসিডেন্ট জোশেফ স্তালিন। এখনও রাশিয়া জুড়ে ৯ মে উৎসব পালিত হয়। মস্কোর রেড স্কোয়ারে হয় সামরিক কুচকাওয়াজ। সেখানেই মঙ্গলবার পুতিন এই মন্তব্য করেন। তাঁর দাবি, রাশিয়ার উপর যুদ্ধ চাপিয়ে দেওয়ায় বিশ্ব এখন ‘সন্ধিক্ষণে’ দাঁড়িয়ে রয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়ন যে ভাবে নাৎসি জার্মানিকে পরাজিত করেছিল, ভলোদিমির জ়েলেনস্কির ইউক্রেন ভুলে গিয়েছে বলে মঙ্গলবার মন্তব্য করেন পুতিন। পাশাপাশি তিনি ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়া রুশ সেনাদের ‘জাতীর নায়ক’ বলে চিহ্নিত করেন। তিনি বলেন, ‘‘ওই জাতীয় নায়কদের পাশে দাঁড়াতে আজ গোটা দেশ পথে নেমেছে। দেশের প্রতিটি মানুষ আপনাদের পাশে দাঁড়াতে প্রস্তুত।’’ প্রসঙ্গত, ইউক্রেনে যুদ্ধে রুশ ফৌজের বিপুল ক্ষয়ক্ষতি হওয়ায় সে দেশের যুবকদের সেনায় যোগদানে উৎসাহ তলানিতে ঠেকেছে। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই সেনায় যোগদান বাধ্যতামূলক করেছে পুতিন সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Vladimir Putin Ukraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE