Advertisement
১৮ জুলাই ২০২৪
taliban

Afghanistan: আফগানিস্তান সংক্রান্ত তথ্য প্রকাশের দাবি নাকচ করল আমেরিকা, অজুহাত নিরাপত্তার

আমেরিকার বিদেশ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, নিরাপত্তার কারণেই সাময়িক ভাবে ডিজিটাল তথ্যভাণ্ডার থেকে কিছু নথি মুছে ফেলা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ১০:০৮
Share: Save:

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আমেরিকার বিদেশ এবং প্রতিরক্ষা দফতরের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ উঠল। সম্প্রতি একটি সামরিক পর্যবেক্ষক সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতি যে কতটা ভয়াবহ হয়ে উঠেছে, সে বিষয়ে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল কিছু গোয়েন্দা রিপোর্টে। এই পরিস্থিতিতে আমেরিকার আমজনতার সামনে আফগান পরিস্থিতি সংক্রান্ত নানা গোপন নথি প্রকাশ করার সুপারিশ করেছে ওই সংস্থা।

আফগানিস্তান পুনর্গঠনের দায়িত্বপ্রাপ্ত বিভাগের আইজি জন সপকো অবশ্য জানিয়েছেন, আপাতত কোনও রিপোর্ট প্রকাশ্যে আনা হবে না। কারণ, বিষয়টির সঙ্গে আমেরিকাকে সহায়তা করা আফগান নাগরিকদের নিরাপত্তার প্রশ্ন জড়িত। বিদেশ এবং প্রতিরক্ষা দফতরের অনুমোদনের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জানান তিনি।

আমেরিকার বিদেশ দফতরের এক আধিকারিক জানিয়েছেন, আফগান নাগরিকদের একাংশের নিরাপত্তার কারণেই সাময়িক ভাবে ডিজিটাল তথ্যভাণ্ডার থেকে কিছু নথি মুছে ফেলা হয়েছে। তবে প্রয়োজনে সেগুলি পুনরুদ্ধার করা সম্ভব।

আফগানিস্তানে আমেরিকার সঙ্গে কাজ করা ‘বন্ধুদের’ তালিবানের নাগাল এড়াতে সাহায্য করেছে পেন্টাগন। তালিবান বাহিনী কাবুল দখলের আগেই ‘বায়োমেট্রিক ডেটা বেস’-সহ নানা গুরুত্বপূর্ণ তথ্যের একাংশ নিরাপদে সরিয়ে ফেলা হয় বলে দাবি করা হয় কিছু দিন আগে প্রকাশিত একটি রিপোর্টে।

কাবুল ছাড়ার আগে আফগান সরকারের গোয়েন্দা বিভাগ ‘ন্যাশনাল ডিরেক্টরেট অফ সিকিউরিটি’ (এনডিএস)-এর থেকেও বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি আমেরিকার গোয়েন্দা বিভাগ নিজেদের হেফাজতে নেয় বলে ওই রিপোর্টে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban Afghanistan usa Kabul cia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE