Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘আমরা প্রস্তুত’, গাজ়া সীমান্তে গিয়ে ইজ়রায়েলি সেনাদের ‘উৎসাহ’ দিলেন নেতানিয়াহু

সেনাকর্মীদের ‘উৎসাহ’ দিয়ে নেতানিয়াহু বলেন, “আমরা প্রস্তুত। আপনারা প্রস্তুত তো? পরবর্তী ধাপ আসতে চলেছে।” যদিও সেই পরবর্তী ধাপ কী, তা স্পষ্ট করা হয়নি ইজ়রায়েলের তরফে।

‘We are ready’, Israeli PM Benjamin Netanyahu visits soldiers on the front line of Gaza

ইজ়রায়েল-হামাস সংঘাতে অশান্ত পশ্চিম এশিয়া। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ২১:৪৩
Share: Save:

হামাস বাহিনীর সঙ্গে সংঘর্ষের মধ্যে হঠাৎই গাজ়া সীমান্তের ইজ়রায়েলি সেনাঘাঁটিতে পৌঁছে গেলেন সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সেখানে গিয়ে সেনাকর্মীদের ‘উৎসাহ’ দিয়ে তিনি বলেন, “আমরা প্রস্তুত। আপনারা প্রস্তুত তো? পরবর্তী ধাপ আসতে চলেছে।” যদিও সেই পরবর্তী ধাপ কী, তা স্পষ্ট করা হয়নি ইজ়রায়েলের তরফে। নেতানিয়াহুর এই মন্তব্য প্রকাশ্যে আসার পর অনেকেরই আশঙ্কা যে, গাজ়ায় হামলার মাত্রা আরও বৃদ্ধি করতে পারে ইজ়রায়েল।

শনিবার ইজ়রায়েলের তরফে নেতানিয়াহুর এই সফরের ভিডিয়ো প্রকাশ করা হয়। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার শুক্রবার ২৪ ঘণ্টার ‘চরম সময়সীমা’ ঘোষণার পরেই গাজ়ার অসামরিক প্যালেস্তিনীয় নাগরিকদের দক্ষিণ প্রান্তে চলে যাওয়ার নির্দেশ দিয়ে বিমান থেকে প্রচারপত্র ফেলতে শুরু করেছিল ইজ়রায়েলি বায়ুসেনা। তার পরেই হামলা এড়াতে বাড়ি ছাড়তে শুরু করেছেন উত্তর এবং মধ্য গাজ়ার বাসিন্দারা। ভূমধ্যসাগরের তীরবর্তী ওই ভূখণ্ডের দক্ষিণপ্রান্তের পাশাপাশি, বেশ কিছু প্যালেস্তিনীয় ইতিমধ্যেই মিশরে আশ্রয় নিয়েছেন বলেও প্যালেস্তিনীয় কর্তৃপক্ষ সূত্রের খবর।

ইজ়রায়েলি সেনার হামলার জেরে এখনও পর্যন্ত উত্তর এবং মধ্য গাজ়া থেকে চলে গিয়েছেন চার লক্ষেরও বেশি প্যালেস্তিনীয় নাগরিক। শনিবার রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার দফতর ওসিএইচএ-র তরফে এ কথা জানানো হয়েছে। সেই সঙ্গে ইজ়রায়েল-হামাস সংঘর্ষের অষ্টম দিনে মোট ৩,২০০ জন নিহত হয়েছেন বলেও জানানো হয়েছে ওসিএইচএ-র তরফে। নিহতদের মধ্যে ১,৯০০ জনেরও বেশি সাধারণ প্যালেস্তিনীয় নাগরিক। ১,৩০০ কাছাকাছি ইজ়রায়েলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel Benjamin Netanyahu gaza hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE