Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কিমের প্রেমে হাবুডুবু খাচ্ছেন ট্রাম্প! মজেছেন চিঠিতে...

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ৩০ সেপ্টেম্বর ২০১৮ ১২:৩৪
কিম জং উন এবং ডোনাল্ড ট্রাম্প।

কিম জং উন এবং ডোনাল্ড ট্রাম্প।

কিমের প্রেমে মজেছেন ট্রাম্প!

না, কোনও মহিলা নয়, আমেরিকার এক সময়ের চিরপ্রতিদ্বন্দ্বী উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনের ‘প্রেমে’ হাবুডুবু খাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

মজার ছলেই ট্রাম্প বলেন, “আমরা পরস্পরের প্রেমে পড়েছি।” তাঁদের মধ্যে চিঠি চালাচালিও হয়েছে। আর কিমের দেওয়া সেই চিঠিই মুগ্ধ করেছে ট্রাম্পকে। যা তাঁকে কিমের প্রেমে পড়তে নাকি বাধ্য করেছে!

Advertisement

ট্রাম্প যে কিমে মুগ্ধ তাঁর নির্দশনও পাওয়া গিয়েছে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার সম্মেলনে। সেখানে কিমের ভূয়সী প্রশংসা করেছেন ট্রাম্প। তিনি জানান, কিম তাঁকে দারুণ একটা চিঠি পাঠিয়েছেন। তিনি যে আমেরিকার সঙ্গে আরও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে চান সে কথাও চিঠিতে জানিয়েছেন কিম। আর সেই সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে আগ্রহী ট্রাম্পও। তাই তিনি সাধারণ সভায় ইঙ্গিতও দেন, কিমের সঙ্গে পরবর্তী বৈঠকের জন্য তিনি মুখিয়ে রয়েছেন।

আরও পড়ুন: শপথে যাবেন মোদী, মলদ্বীপে পালাবদল নিয়ে এখনও সংশয়

বছরখানের আগেএই দৃশ্য কল্পনাতেও আনতে পারত না আন্তর্জাতিক মহল। আমেরিকা হুমকি দিচ্ছে উত্তর কোরিয়াকে, আমেরিকাকে পাল্টা হুমকি দিচ্ছে উত্তর কোরিয়াও— এ যেন নিত্য দিনের একটা ছবি ছিল। দুই দেশের চিরপ্রতিদ্বন্দ্বিতায় গোটা বিশ্বে একটা আশঙ্কার মেঘ ঘনিয়েছিল। কিম আমেরিকাকে উড়িয়ে দেওয়ার হুমকি দিচ্ছে, ট্রাম্পকে উচিত শিক্ষা দেওয়ার হুঁশিয়ারি দিচ্ছে। শুধু তাই নয়, দিনের পর দিন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ, পরমাণু পরীক্ষা করে আন্তর্জাতিক মহলে একটা আতঙ্কের পরিবেশ তৈরি করেছিলেন কিম। তাঁকে শায়েস্তা করতে নানা রকম নিষেধাজ্ঞা আরোপ করেছিল আমেরিকা।গত বছরই রাষ্ট্রপুঞ্জের এই সাধারণ সভাতেই দাঁড়িয়েউত্তর কোরিয়াকে পুরো ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছিলেন ট্রাম্প। ঠিক এক বছর পর সেই সাধারণ সভাতে দাঁড়িয়েই কিমের গুণগান শোনা গেল ট্রাম্পের মুখে। শুধু গুণগানই নয়, রীতিমতো কিমের ‘প্রেমে’পড়েছেন বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: সাহিত্য বাদ নোবেলে, সঙ্কটে অ্যাকাডেমি

(সারা বিশ্বের সেরা সব খবর বাংলায় পড়তে চোখ রাখতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)



Tags:
Donald Trump Kim Jung Un USA North Koreaডোনাল্ড ট্রাম্পকিম জং উন

আরও পড়ুন

Advertisement